scorecardresearch

বড় খবর

সাম্বায় ১৫০ মিটার লম্বা সুড়ঙ্গ! অমরনাথ যাত্রায় পাক নাশকতার ছক ভেস্তে দিল BSF

বিরাট সাফল্য সীমান্তরক্ষী বাহিনীর। এই পথেই ভারতে অনুপ্রবেশের ছক ছিল জঙ্গিদের।

BSF fires at Pak drone at Punjab near india pak border
সীমান্ত পাহাড়ায় বিএসএফ।

করোনার কারণে দুবছর বন্ধ ছিল অমরনাথ ধাম যাত্রা। দুবছর পর এবছর শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। কিন্তু তার আগে পাক নাশকতার ছক ভেস্তে দিল বিএসএফ। বৃহস্পতিবার সীমান্তরক্ষী বাহিনী জম্মু-কাশ্মীরের সাম্বা জেলায় আন্তঃসীমান্ত সুড়ঙ্গের খোঁজ পেয়েছে। পাক মদতপুষ্ট জঙ্গিরা এই সুড়ঙ্গের মাধ্যমে অমরনাথ যাত্রার সময় নাশকতা ছক কষছিল বলে জানতে পেরেছে বিএসএফ।

গোটা জম্মুতে সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ১৫০ মিটার লম্বা এই সুড়ঙ্গ সাম্বার চক ফাকিরা ফাঁড়ির কাছে গত বুধবার আবিষ্কার করেছে বিএসএফ। বিএসএফ-এর ডিআইজি এস পি এস সান্ধু জানিয়েছেন, এই সুড়ঙ্গের খোঁজ মিলতেই পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনের অমরনাথ যাত্রায় নাশকতার ছক বানচাল করেছে বিএসএফ।

জানা গিয়েছে, পাকিস্তানের দিক থেকে খোঁড়া এই সুড়ঙ্গ সদ্য তৈরি করা হয়েছে। শুরুর দিকে ২ ফুট চওড়া এবং ২১টি বালির বস্তা সুড়ঙ্গের মুখ থেকে বেরনোর রাস্তা শক্ত করা হয়েছে। সান্ধু জানিয়েছেন, দিনের বেলায় সুড়ঙ্গে তল্লাশি চালানো হবে।

তাৎপর্যপূর্ণ বিষয় হল, সুড়ঙ্গটি পাকিস্তানি বর্ডার পোস্ট চমন খুর্দের উল্টোদিকে তৈরি করা হয়েছে। ভারতীয় সীমানা থেকে ৯০০ মিটার দূরত্বে। সুড়ঙ্গের মুখ ৩০০ মিটার এবং চক ফাকিরা থেকে সুড়ঙ্গের অভিমুখ ভারতীয় ভূখণ্ডের গ্রামের দিকে প্রায় ৭০০ মিটার বিস্তৃত।

গত ২২ এপ্রিল জম্মুর সুঞ্জওয়ান এলাকায় দুই আত্মঘাতী জঙ্গি সিআইএসএফ বাসে হামলা চালায়। তাতে এক অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর শহিদ হন। এরপর নিরাপত্তা রক্ষীরা দুসপ্তাহ আগে দুই জঙ্গিকে নিকেশ করে। তার এতদিন পরেই এই সুড়ঙ্গ আবিষ্কার করল বিএসএফ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cross border tunnel detected in jammu terrorists plan to disrupt amarnath yatra foiled bsf jammu