বড় খবর

বিএসএফ-এর পর সিআরপিএফ-এও রূপান্তরিত নিয়োগে সবুজ সংকেত

রূপান্তরিতদের নিয়োগে প্রস্তুত সিআরপিএফ। স্বরাষ্ট্রমন্ত্রককে ইতিমধ্যেই সেকথা জানিয়েছে আধা সেনা বাহিনী।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওজে সিআরপিএফ বাহিনী

রূপান্তরিতদের নিয়োগে প্রস্তুত সিআরপিএফ। স্বরাষ্ট্রমন্ত্রককে ইতিমধ্যেই সেকথা জানিয়েছে আধা সেনা বাহিনী। রূপান্তরিতদের বাহিনীতে নিয়োগ করা যায় কিনা স্বরাষ্ট্রমন্ত্রক সিআরপিএফের থেকে তা জানতে চেয়েছিল। তার জবাব দিতে গিয়েই নিয়োগে সম্মতি দিয়েছে বাহিনী।

জবাবে সিআরপিএফের তরফে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের নির্দেশের পিছনে যে ভাবনা রয়েছে তাকে বাহিনী মূল্য দেয়। সিআরপিএফে ইতিমধ্যেই লিঙ্গ নিরপেক্ষ কাজের পরিবেশ রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের আসন্ন নির্দেশিকা কার্যকরে প্রয়োজনীয় সামঞ্জস্য়পূর্ণ পদক্ষেপ করা হবে।’ এক্ষেত্রে সিআরপিএফের তরফে সুপ্রিম কোর্টের ২০১৪ সালের ১৫ এপ্রিলের নির্দেশকে তুলে ধরা হয়। ওই নির্দেশে রূপান্তরিতদের তৃতীয় লিঙ্গ হিসাবে আখ্যায়িত করা হয়। তার ভিত্তিতেই সংসদে রূপান্তরিত ব্যক্তি (আধিকার সুরক্ষা) আইন, ২০১৯ পাস হয়।

পাঁচ বাহিনীর মধ্যে সিআরপিএফ-ই হল দ্বিতীয়, যারা স্বরাষ্ট্রমন্ত্রকের প্রশ্নের জবাবে রূপান্তরিতদের নিয়োগের বিষয়ে সম্মতি প্রকাশ করেছে। এর আগে বিএসএফ-য়ের তরফেও একই উত্তর দেওয়া হয়েছিল। তারা জানায়, রূপান্তরিতদের অতিরিক্ত কমাডান্ট পদে কাজের ক্ষেত্রে যাতে কোনও বাধা না থাকে তার জন্য বাহিনীর নিয়োগ প্রক্রিয়াতে প্রয়োজনীয় বদল করা হবে।

সূত্রের খবর, অন্যান্য বাহিনীও একই জবাবের জন্য প্রস্তুত। স্বরাষ্ট্র মন্ত্রকের এক অফিসারের কথায়, ‘রূপান্তরিতরা সমান সুযোগ পাক। সব বাহিনীই এই বিষয়ে সহমত পোষণ করে। আইটিবিপি, এসএসবিও সদর্থক জবাব দেবে। কিন্তু, কীভাবে এই বিষয়টি বলবৎ হবে তা জানতে পরামর্শ চাওয়া হয়েছে। বিভিন্ন বাহিনীর মত ভিন্ন হতেই পারে, যদিও এই পরামর্শ দিতে তারা রাজি নয়।’

রূপান্তরিতদের নিয়োগ নিয়ে বিএসএফ, সিআরপিএফ, এসএসবি, সিআইএসএফ ও আইটিবিপি-কে এক মাসেরও কিছু আগে চিঠি দিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। দু’সপ্তাহ আগে মন্ত্রকের এই পদক্ষেপে সম্মতি জানায় বিএসএফ।

গত বুধবার বাকি চার বাহিনীকে ফের চিঠি দেয় স্বরাষ্ট্রমন্ত্রক। একমাস আগে দেওয়া রূপান্তরিত নিয়োগ সংক্রান্ত বিষয়ে কে কোনও জবাব এল না তা জানতে চাওয়া হয়। সূত্রের খবর, জেনারেল ক্যাডার পদে তৃতীয় লিঙ্গের মানুষরা যোগ দিতে পারবেন। অর্থাৎ, যুদ্ধক্ষেত্রে কাজ, সীমান্তে কমান্ড ফর্মেশন ও বাহিনীতে আইন-শৃঙ্খলা রক্ষার কাজ করা যাবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Crpf ready to recruit transgenders

Next Story
এক মঞ্চে ভারত-চিন, সৌজন্যে ব্রিকসindia china, ভারত চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com