scorecardresearch

বড় খবর

বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে বছরের প্রথম ঘূর্ণিঝড়, প্রভাব পড়বে এরাজ্যে?

ঘূর্ণিঝড়ের জেরে সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের ১৭ থেকে ২২ মার্চের মধ্যে সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

Cyclone Asani, first cyclone of in the year 2022, to develop in the Bay of Bengal
বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়।

এবছরের প্রথম ঘূর্ণিঝড় ‘আসানি’। বঙ্গোপসাগরে আগামী ২১ মার্চ এই ঘূর্ণিঝড়টি তৈরি হতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। একবার এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘আসানি’। এবছরের প্রথম এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা।

তবে স্বস্তি দিয়ে আবহাওয়া বিভাগ জানিয়েছে ঘূর্ণিঝড়টি ভারতের মূল ভূখণ্ডে প্রভাব ফেলবে না। সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টি বাংলাদেশ এবং উত্তর মায়ানমারের দিকেই যাচ্ছে। ঘূর্ণিঝড়টি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ পেরোবে আগামী ২০ এবং ২১ মার্চ। তার জরে ওই দু’দিন দীপাঞ্চলে ভারী বৃষ্টিপাত হবে। বুধবার বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। বৃহস্পতিবার সকালে সেই নিম্নচাপটি নিরক্ষীয় ভারত মহাসাগর সংলগ্ন পূর্ব-উত্তরপূর্ব দিকে এগিয়েছে।

আরও পড়ুন- শিশুদের জন্য নিরাপদ হলেও ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষায় প্রশ্নের মুখে Corbevax

আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে জানানো হয়েছে, ”সিস্টেমটি পূর্ব-উত্তরপূর্ব এলাকাগুলিতে আরও সরে যাবে। শনিবার সকালের মধ্যে আন্দামান সাগর সংলগ্ন এলাকায় সেটি স্পষ্ট নিম্নচাপ সিস্টেমে পরিণত হবে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর এলাকায় ২০ ও ২১ মার্চ নিম্নচাপের প্রভাব পড়বে।” বর্তমানে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ এবং উত্তর মায়ানমারের দিকে এগোচ্ছে। যেখানে ঘূর্ণিঝড়টি ২২ মার্চ উপকূলের কাছাকাছি আসতে পারে।

ঝড় যত এগোবে সেই সঙ্গে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টির পরিমাণও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের জেরে সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের ১৭ থেকে ২২ মার্চের মধ্যে আন্দামান সাগরে যেতে নিষেধ করা হয়েছে। উপকূল বরাবর ঝড়ের জেরে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে হাওয়া বইতে পারে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cyclone asani first cyclone of in the year 2022 to develop in the bay of bengal