Cyclone Fani Odisha, West Bengal: বাংলায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

Cyclone Fani in Odisha & West Bengal: আজ মাঝরাত থেকে কাকভোরে বাংলায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। ঘণ্টায় ৯০-১০০ কিমি বেগে বাংলায় আছড়ে পড়তে পারে ফণী। ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিমি।

By: Kolkata  May 6, 2019, 5:56:26 PM

Cyclone Fani, Odisha & West Bengal on High Alert: কিছুটা শক্তিক্ষয় করে বাংলায় আসছে ‘ফণী’। আজ মাঝরাত থেকে কাকভোরে বাংলায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। ঘণ্টায় ৯০-১০০ কিমি বেগে বাংলায় আছড়ে পড়তে পারে ফণী। ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিমি। জানাল আলিপুর আবহাওয়া দফতর। এদিকে, ভয়াল ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড ওড়িশা। ঝড়ের হানায় ৩ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে। ওড়িশার বিভিন্ন প্রান্তে ভেঙে পড়েছে গাছ। পুরোদমে উদ্ধারকাজে নেমেছে ওড়িশা পুলিশ।

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বাংলায় ঘূর্ণিঝড় আসছে। ওড়িশার মধ্য দিয়ে বাংলায় ঢুকবে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। আজ মাঝরাত থেকে ভোরের মধ্যে আছড়ে পড়তে পারে ফণী। ৪ তারিখ সকালে দুর্বল হবে ঘূর্ণিঝড়। এরপর সেদিন সন্ধে থেকে রাতের মধ্যে বাংলাদেশে যাবে ফণী’’। অর্থাৎ প্রায় ২৪ ঘণ্টা বাংলায় অবস্থান করবে ফণী।

ফণীর জন্য আজ দুপুর ৩টে থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে সব বিমান ওঠানামা বন্ধ থাকবে। বৃহস্পতিবার রাত থেকেই বন্ধ হয়ে গিয়েছে ভুবনেশ্বরের বিজু পট্টনায়ক আন্তর্জাতিক বিমানবন্দর। এদিকে ফণীর আগমনী বার্তা পাওয়ার পরেই বাতিল করে দেওয়া হয়েছে একাধিক ট্রেন। সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিমানের ভাড়া। প্রায় দশগুণ দামে বিকোচ্ছে টিকিট। আজ রাত থেকেই বন্ধ করে দেওয়া হচ্ছে ভুবনেশ্বরের বিজু পট্টনায়ক আন্তর্জাতিক বিমানবন্দর। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে ফণী সতর্কতায় কলকাতা বিমানবন্দরে আজ থেকে বিমান ওঠানামা বন্ধ

Live Blog

Cyclone Fani to Hit West Bengal and Odisha Update: ওড়িশায় আছড়ে পড়ল শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। বাংলায় আজ মাঝরাতে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণীঝড়। এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Updates here:

19:00 (IST)03 May 19
কলকাতায় দুর্যোগে আশ্রয়ের জন্য খুলে দেওয়া হল স্কুল, ওয়ার্ড অফিস ও যাদবপুর বিশ্ববিদ্যালের ভবন

ফণী মোকাবিলার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে শহর কলকাতা। কলকাতা পুরসভার পক্ষ থেকে শুক্রবার সন্ধ্যায় শহর জুরে মাইকে সতর্ক করে দেওয়া হচ্ছে। বিভিন্ন এলাকায় স্কুল এবং ওয়ার্ড অফিস খুলে দেওয়া হয়েছে। এর পাশাপাশি, বিপর্যয়ের সময় মানুষ যাতে আশ্রয় নিতে পারে সে জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা ও বিজ্ঞান বিভাগের সবক'টি ভবন-সহ ওপেন এয়ার থিয়েটার খুলে দেওয়া হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী মধ্যরাতে বাংলার বুকে আছড়ে পড়তে পারে ফণী।

17:31 (IST)03 May 19
ফণীর দাপটে উড়ে গেল ঘরের চাল
17:27 (IST)03 May 19
ভদ্রক স্টেশনে ফণীর দাপট
17:22 (IST)03 May 19
ফণীর দাপটে ক্ষতিগ্রস্ত ভুবনেশ্বরের বিমানবন্দর
17:14 (IST)03 May 19
বালাসোরে চলছে ত্রাণ বিলি
17:03 (IST)03 May 19
ভুবনেশ্বরে চলছে উদ্ধারকাজ
16:37 (IST)03 May 19
দেখুন, ফণীর দাপটে কীভাবে ভেঙে পড়ল ক্রেন
16:24 (IST)03 May 19
ফণী নিয়ে কী বললেন নুসরত জাহান?
16:15 (IST)03 May 19
আসছে ফণী, সতর্কবার্তা দেবের
16:00 (IST)03 May 19
দুর্বল হয়ে বাংলায় ধেয়ে আসছে ফণী

আগামী ৯ ঘণ্টায় আরও দুর্বল হবে ঘূর্ণিঝড় ফণী। এই মুহূর্তে কলকাতা থেকে ৩৪০ কিমি দূরে রয়েছে ফণী, দিঘা থেকে দূরত্ব ২০০ কিমি, জানাল আলিপুর আবহাওয়া দফতর।

15:43 (IST)03 May 19
ওড়িশায় ফণীর বলি ৩

ভয়াল ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড ওড়িশা। ঝড়ের হানায় ৩ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে। ওড়িশার বিভিন্ন প্রান্তে ভেঙে পড়েছে গাছ। পুরোদমে উদ্ধারকাজে নেমেছে ওড়িশা পুলিশ।

15:34 (IST)03 May 19
চপারে করে পৌঁছোবে ত্রাণ
15:23 (IST)03 May 19
দিঘায় অন্য ‘ফণী’

এ কোনও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় নয়। বরং এত দুর্যোগের মাঝেও যেন ওর আগমনে দিঘার মুখে হাসি খেলেছে। ‘ফণী’ আছড়ে পড়ার আগেই বাংলায় চোখ মেলে তাকিয়েছে আরেক ফণী, এক নবজাতক। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে ঘূর্ণিঝড় নয়, দিঘায় এল আরেক ‘ফণী’

 

15:10 (IST)03 May 19
ফণীর তাণ্ডবে এখনও প্রাণহানির খবর মেলেনি: উপকূল রক্ষী বাহিনী
14:50 (IST)03 May 19
খুরদায় তুমুল ঝড়-বৃষ্টি
14:32 (IST)03 May 19
ফণীর প্রভাবে বঙ্গে বৃষ্টির ভ্রুকুটি

আজ কলকাতা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, দুই ২৪ পরগনা, পুরুলিয়া বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। শনিবার ওই জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। ৪ মে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। আজ সন্ধের পর থেকেই উপকূলবর্তী জেলায় ঘণ্টা ৪০-৫০ কিমি থেকে ৬০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামিকাল হাওয়ার বেগ আরও বাড়বে। শুক্রবার ঘণ্টায় ৬০-৭০ কিমি থেকে বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিমি।

14:20 (IST)03 May 19
ফণীর দাপটে তছনছ ভুবনেশ্বর স্টেশন
14:12 (IST)03 May 19
বাংলা ঘুরে বাংলাদেশ যাবে ‘ফণী’

বাংলা হয়ে ফণী পাড়ি দেবে বাংলাদেশে। শনিবার সন্ধের পর বাংলাদেশে ঢুকবে ফণী। ৫ তারিখ থেকে বাংলায় দুর্যোগ কাটবে, জানাল আলিপুর আবহাওয়া দফতর।

13:46 (IST)03 May 19
কিছুটা শক্তিক্ষয় করে বাংলায় আসছে ‘ফণী’

কিছুটা শক্তিক্ষয় করে বাংলায় আসছে ‘ফণী’। আজ মাঝরাত থেকে কাকভোরের মধ্যে বাংলায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। ঘণ্টায় ৯০-১০০ কিমি বেগে বাংলায় প্রবেশ করতে পারে ফণী। ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিমি। এই মুহূর্তে কলকাতা থেকে ৩৭০ কিমি দূরে রয়েছে ফণী, দিঘা থেকে দূরত্ব ২২৭ কিমি, জানাল আলিপুর আবহাওয়া দফতর।

13:40 (IST)03 May 19
ওড়িশায় ফণীর তাণ্ডবে আহতদের পাশে পুলিশ
13:32 (IST)03 May 19
মমতার ‘ফণী’ পরামর্শ

ওড়িশার পর বাংলায় ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’। আজ সকালেই ওড়িশায় আছড়ে পড়েছে ফণী। কাল কাকভোরে বাংলার বুকে আছড়ে পড়তে পারে ফণী। ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তাণ্ডবের আশঙ্কায় আগামী ২ দিন নির্বাচনী সভা বাতিল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি খড়গপুর থেকে দুর্যোগ পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে প্রাকৃতিক দুর্যোগে সকলকে সাবধানে থাকার পরামর্শও দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে মমতার ‘ফণী’ বার্তা: সাবধানে থাকুন, পরিস্থিতির উপর নজর রাখছি

13:20 (IST)03 May 19
দুর্যোগের মধ্যেই চলছে উদ্ধারকাজ
13:16 (IST)03 May 19
১৬নং জাতীয় সড়কে চলছে উদ্ধারকাজ
13:11 (IST)03 May 19
ফণী পরিস্থিতির উপর নজর রাখছেন প্রধানমন্ত্রী
12:59 (IST)03 May 19
ফণীর দাপটে ভুবনেশ্বরে ভেঙে পড়েছে গাছ
12:48 (IST)03 May 19
চলছে উদ্ধারকাজ
12:40 (IST)03 May 19
ফণীর তাণ্ডবে লন্ডভন্ড কটক
12:36 (IST)03 May 19
ওড়িশায় পুরোদমে চলছে উদ্ধারকাজ
12:23 (IST)03 May 19
দেখুন ঝড়ের তীব্রতা
12:21 (IST)03 May 19
দেখুন ঝড়ের তীব্রতা
12:16 (IST)03 May 19
ঘূর্ণিঝড় এলে কী করবেন? কী করবেন না?
12:12 (IST)03 May 19
দিঘায় প্রবল জলোচ্ছ্বাস
12:03 (IST)03 May 19
দেখুন, ঝড়ে কী করলেন এই বাইক আরোহী?
11:50 (IST)03 May 19
ফণীর তাণ্ডবে ভুবনেশ্বরে পড়ল গাছ

#Odisha: Several trees uprooted in #Bhubaneswar as strong winds hit the region under the influence of #CycloneFani. pic.twitter.com/JXtmoCw1Ad— ANI (@ANI) May 3, 2019

11:43 (IST)03 May 19
আজ দুপুর ৩টে থেকেই বন্ধ কলকাতা বিমানবন্দর
11:41 (IST)03 May 19
ওড়িশার গঞ্জাম এলাকার ছবি
11:38 (IST)03 May 19
দিঘা থেকে সরানো হচ্ছে পর্যটকদের
11:25 (IST)03 May 19
বাংলায় আসছে ফণী

ওড়িশা ছুঁয়ে এবার ফণীর গন্তব্য বাংলা। কাল কাকভোরে ঘণ্টায় ৯০-১০০ কিমি বেগে বাংলায় আছড়ে পড়তে পারে ফণী। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিমি। ইতিমধ্যেই কালো মেঘে ঢেকেছে কলকাতা-সহ বাংলার আকাশ, শুরু হয়েছে বৃষ্টিও। ফণীর আশঙ্কায় পুরোদমে সতর্ক প্রশাসন। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে কাকভোরে বাংলায় আসছে ফণী, তৈরি রাজ্য প্রশাসন

11:18 (IST)03 May 19
ভদ্রকের ছবি
11:06 (IST)03 May 19
ফণী নিয়ে কী বললেন আবহবিদ?

ঘূর্ণিঝড় ফণী: কে বা কারা রাখে ঘূর্ণিঝড়ের এসব নাম? তথ্য ঘাঁটলে দেখা যায়, এই প্রথা চালু হয় অ্যাটল্যান্টিক মহাসাগরে ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে। যেসব ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৩৯ মাইল ছাড়িয়ে যেত, তাদের বিশেষ সম্মান জানাতে নামকরণ করা হতো। ঘণ্টায় হাওয়ার গতিবেগ ৭৪ মাইল ছাড়িয়ে গেলে হারিকেন, সাইক্লোন, বা টাইফুন হিসেবে ভাগ করা হতো। বর্তমান যুগে এই তিনটির একটি হলে তবেই কোনও ঝড়কে নামকরণের সম্মান প্রদান করা হয়। ‘ফণী’ নামটা কে রেখেছে? উত্তর: বাংলাদেশ। এই নামকরণের প্রস্তাব গ্রহণ করে দিল্লির রিজিওনাল স্পেশালাইজড মিটিওরোলজিকাল কেন্দ্র। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে কীভাবে হয় ঝড়ের নামকরণ? ‘ফণী’ নামটাই বা কার দেওয়া?

ধেয়ে আসছে ভয়াল ঘূর্ণিঝড় ‘ফণী’। হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। আতঙ্কের প্রহর গুণছে ওড়িশা-সহ পুরী। তার আগেই হাওয়ার দাপটে বৃহস্পতিবার উড়ে যায় পুরীর জগন্নাথ দেবের মন্দিরের ছোটো ধ্বজা। ঘূর্ণিঝড়ের হাত থেকে বাঁচতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয় পুরীর জগন্নাথ মন্দিরে। জগন্নাথ দেবের মন্দিরের চূড়ায় ১৫ ফুট লম্বা ধ্বজা সরানো হয়। পরিবর্তে রাখা হয় ৪ ফুট লম্বার ধ্বজা। সেই ছোটো ধ্বজাই এদিন উড়ে যায়। মন্দির সূত্রে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানানো হয়েছে, ওই ধ্বজা ফের লাগানো হবে। কারণ ধ্বজা না থাকলে মন্দিরে ভোগ হবে না। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে ‘ফণী’র আগমন বার্তায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ছোটো ধ্বজা

Web Title:

Cyclone fani odisha west bengal live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X