scorecardresearch

গোপালপুর-কলিঙ্গপত্তনমের মাঝে চলছে গুলাবের ল্যান্ডফল! অন্ধ্রে নৌকা উলটে মৃত ২

Cyclone Gulab Update: মাঝ সমুদ্র থেকে উপকূলে ফেরার পথেই এই দুর্ঘটনা। সেই নৌকার তিন জনকে নিরাপদে ফেরানো গেলেও, একজন এখনও নিখোঁজ।

ফাইল ছবি

Cyclone Gulab Update: রবিবার সন্ধ্যা ৬টার কিছু পড়ে ল্যান্ডফল শুরু হয়েছে ঘূর্ণিঝড় গুলাবের। দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলের মধ্যে দিয়ে ঘণ্টায় ৭৫-৮৫ কিমি বেগে স্থলভাগে প্রবেশ করবে এই ঘূর্ণিঝড়। গোপালপুর থেকে কলিঙ্গপত্তনমের মধ্যে দিয়ে আগামি দুই-তিন ঘণ্টার মধ্যে (সন্ধ্যা ৬টা ল্যান্ডফল ধরে) পশ্চিম উপকূলে প্রবেশ করবে এই ঘূর্ণিঝড়। ল্যান্ডফলের শেষদিকে সাইক্লোনের সর্বাধিক গতিবেগ থাকবে ৯৫-১০০ কিমি। এমনটাই হাওয়া অফিস সূত্রে খবর।

এদিকে, ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের আগেই ঝড়ো হাওয়ার বলি দুই মৎস্যজীবী। তাঁদের নৌকা উলটে গিয়ে এই বিপত্তি। মাঝ সমুদ্র থেকে উপকূলে ফেরার পথেই এই দুর্ঘটনা। সেই নৌকার তিন জনকে নিরাপদে ফেরানো গেলেও, একজন এখনও নিখোঁজ।

ওড়িশার গঞ্জামে চলছে স্থানীয়দের নিরাপদে সরানোর কাজ। ছবি: ট্যুইটার

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে পূর্ব মহারাষ্ট্র, তেলেঙ্গানা এবং উত্তর অন্ধ্রে ব্যাপক বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে, রাতেই অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনম ও ওড়িশার গোপালপুরের উপর দিয়ে বয়ে যাবে ঘুর্নিঝড় গুলাব। দুপুর হতেই কলকাতা একপশলা ভারী বৃষ্টি হয়ে গিয়েছে। ফলে গুলাবের জেরে আবারও দুর্যোগের আশঙ্কা দক্ষিণ বঙ্গবাসীর। দুর্যোগের প্রমাদ গুনছেন মানুষ। তবে, ঘূর্ণিঝড় গুলাবের সরাসরি কোনও প্রভাব বাংলায় পড়বে না বলেই আশ্বস্ত করছেন আলিপুর আবহাওয়া দফতরের পূ্র্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। গুলাব ল্যান্ডফলের আগের মুহূর্ত:

https://platform.twitter.com/widgets.js

শক্তিশালী ঘূর্ণিঝড় গুলাবের দাপটে বাংলার উপকূলীয় অংশে বজ্র-বিদ্যুৎ সব বৃষ্টির পূর্বভাস রয়েছে। অর্থাৎ এ রাজ্যের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হবে। ঘন্টায় ৬০-৭০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে শহর কলকাতায়। এছাড়া, দক্ষিণবঙ্গের কলকাতা সংলগ্ন হাওড়া, হুগলিতে বৃষ্টিপাত হতে পারে। এই রেশ বজায় থাকবে সোমবার বিকেল পর্যন্ত। এমনটাই পূর্বাভাস দিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের পূ্র্বাঞ্চলীয় অধিকর্তা।

তবে, আগামী মঙ্গল ও বুধবার বাংলার দক্ষিণপ্রান্তের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি সঞ্চয় করছে। যেটি ঝাড়খণ্ডের উপর দিয়ে ২৭ সেপ্টেম্বর বয়ে যাবে। যার জেরেই কলকাতা সহ দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, ঝাড়গ্রামে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরদিন অর্থাৎ, ২৮ সেপ্টেম্বর বৃষ্টি হবে রাজ্যের পশ্চিমের জেলা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cyclone gulab began its landfall process thorugh southern odisha and north andhra national