ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, লাল সতর্কতায় বন্ধ স্কুল-কলেজ : Cyclone 'Mandous' To Bring Heavy Rain In Tamil Nadu: 10 Points | Indian Express Bangla

ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, লাল সতর্কতায় বন্ধ স্কুল-কলেজ

ঘণ্টায় ১০৫ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা

ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, লাল সতর্কতায় বন্ধ স্কুল-কলেজ

দক্ষিণ-পশ্চিম বঙ্গের উপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মান্দোসের’ প্রভাবের তামিলনাড়ুতে জারি করা হয়েছে চুড়ান্ত সতর্কতা। আইএমডি ইতিমধ্যেই তামিলনাড়ুতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। তামিলনাড়ু সরকার বলেছে যে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রায় ৪০০ জন কর্মী নিয়ে গঠিত ১২ টি দল নাগাপট্টিনাম এবং তাঞ্জাভুর, চেন্নাই এবং এর তিনটি প্রতিবেশী জেলা সহ ১০টি জেলায় মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে অনেক জেলায় স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে।

 ‘মান্ডুস’-এর প্রভাবে তামিলনাড়ু জুড়ে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা। ঘূর্ণিঝড় ‘মান্দোস’ সম্ভবত আজ চেন্নাই উপকূলে আঘাত হানতে পারে। তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আজ এই রাজ্যের অনেক জেলার স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে আগামী তিন ঘণ্টার মধ্যে তিরুভাল্লুর, চেন্নাই, চেঙ্গলপাট্টু এবং কাঞ্চিপুরম জেলার বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।   

রানিপেট্টাই, ভেলোর, তিরুপাত্তুর, কৃষ্ণগিরি, ধর্মপুরি, তিরুভান্নামালাই, কাল্লাকুরিচি, আরিয়ালুর, পেরাম্বলুর, তিরুচিরাপল্লী, করুর, ইরোড, সালেমে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী তিন ঘণ্টার মধ্যে তামিলনাড়ুর নামক্কাল, থিরুপুর, কোয়েম্বাটোর, নীলগিরিস, ডিন্ডিগুল, থেনি, মাদুরাই, শিবগাঙ্গাই, বিরুধুনগর এবং টেনকাসি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আইএমডি তামিলনাড়ুর তিনটি জেলা, চেঙ্গলপাট্টু, ভিলুপুরম এবং কাঞ্চিপুরমে আজ রেড অ্যালার্ট জারি করেছে। পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড় মান্ডুসের কারণে বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে এবং কিছু জায়গায় ভারী থেকে অতভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরির উত্তর উপকূলীয় অঞ্চলে বিচ্ছিন্ন জায়গায় মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘুর্ণিঝড় সতর্কতার পরে তামিলনাড়ুর ১০টি জেলায় NDRF এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১২ টি দল মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড় ‘মান্দোস’-এর পরিপ্রেক্ষিতে চেন্নাই, ভিলুপুরম, কুদ্দালোর এবং কাঞ্চিপুরম জেলার সমস্ত স্কুল ও কলেজ আজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় মান্ডুস আজ মধ্যরাত নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘’মান্দোস বুধবার একটি ‘মারাত্মক’ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এর প্রভাবে ঘণ্টায় ১০৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার মধ্যরাতে মহাবালিপুরমের কাছে তামিলনাড়ু উপকূলে পৌঁছানোর আগে এটি ধীরে ধীরে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cyclone mandous to bring heavy rain in tamil nadu 10 points

Next Story
স্বাধীন ভারতে বহুবিবাহ নিন্দনীয়, মুসলিম মহিলাদের ন্যায় বিচার পাওয়া উচিত: হিমন্ত বিশ্ব শর্মা