Vayu Cyclone Update: ঘূর্ণিঝড় ‘বায়ু’র হাত থেকে রেহাই পেতে পারে গুজরাট

Cyclone Vayu UPDATES: ঘূর্ণিঝড় ‘বায়ু’র হাত থেকে রেহাই পেতে পারে গুজরাট। পোরবন্দরের গা ঘেঁষে ধেয়ে যেতে পারে এই ঘূর্ণিঝড়।

By: Ahmedabad  Jun 13, 2019, 6:39:19 PM

Cyclone Vayu in Gujarat Updates: ভয়াল ঘূর্ণিঝড় ‘বায়ু’র হাত থেকে রেহাই পেতে পারে গুজরাট। পোরবন্দরের গা ঘেঁষে ধেয়ে যেতে পারে এই ঘূর্ণিঝড়। বৃহস্পতিবার সকালে আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হল। আগে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, বৃহস্পতিবার বিকেলের মধ্যে গুজরাট উপকূলে আছড়ে পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়। বায়ুর তীব্রতা হতে পারে ঘণ্টায় ১৩৫-১৪৫ কিমি। ‘বায়ু’ মোকাবিলায় ইতিমধ্যেই সতর্কতামূলক পদক্ষেপ করেছে গুজরাট সরকার। প্রায় ৩ লক্ষ মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে। গতকাল থেকেই গুজরাটে বন্ধ করা হয়েছে স্কুল-কলেজ। আজও ১০ জেলায় স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় সেনা, এনডিআরএফ টিম থাকছে। রাখা হচ্ছে বায়ুসেনার কপ্টারও। উদ্ধারকাজের জন্য রাখা থাকছে ৩০০ মেরিন কমান্ডো। Read the Live Blog in English

বায়ু পরিস্থিতি মোকাবিলায় বুধবার পর্যালোচনা বৈঠক করেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। বুধবার মধ্যরাত থেকে পোরবন্দর, দিউ, ভাবনগর, কান্দলায় বিমান পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিমানের পাশাপাশি রেলেও আগাম সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে। ইতিমধ্যেই ৭০টি ট্রেন বাতিল করেছে পশ্চিম রেল। ফেরি পরিষেবাও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার গুজরাটে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টিতে ৬ জনের মৃত্যু হয়েছে। বজ্রাঘাতে মৃত্যু হয়েছে ৫ জনের। অন্যদিকে, গাছ ভেঙে মৃত্যু হয়েছে এক বাইক আরোহীর। ইতিমধ্যেই এলাকায় ঝোড়ো হাওয়া বইছে।

Live Blog

Cyclone Vayu : ঘূর্ণিঝড় ‘বায়ু’র কবল থেকে রক্ষা পেতে পারে গুজরাট, জানাল আবহাওয়া দফতর। এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Updates here:

13:33 (IST)13 Jun 19
ঘূর্ণিঝড় বায়ু নিয়ে কী পরামর্শ দিল বিপর্যয় মোকাবিলা দল?
12:43 (IST)13 Jun 19
ঘূর্ণিঝড় বায়ু নিয়ে কী জানাল আবহাওয়া দফতর?
12:24 (IST)13 Jun 19
বায়ুর প্রভাবে উত্তাল সমুদ্র
11:20 (IST)13 Jun 19
হাওয়ার বেগ ঘণ্টায় ৬৫ কিমি: উপকূলরক্ষী বাহিনী

হাওয়ার বেগ কমে দাঁড়িয়েছে ঘণ্টায় ৬৫ কিমি, সব বোটই নিরাপদে রয়েছে, জানাল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী।

10:58 (IST)13 Jun 19
ঘূর্ণিঝড় বায়ুর জের, গুজরাটে জারি হাই অ্যালার্ট

গুজরাট উপকূল থেকে খানিকটা সরেছে শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু। সম্ভবত গুজরাটে আছড়ে নাও পড়তে পারে বায়ু। তবুও এখনও হাই অ্যালার্ট জারি করা রয়েছে মোদী রাজ্যে। স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত বায়ুসেনা, নৌবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। বায়ুর প্রভাবে ঝড়, ধুলো ঝড় ও প্রবল বৃষ্টি হতে পারে বলে জানাল আবহাওয়া দফতর।

10:29 (IST)13 Jun 19
এই মুহূর্তে কোথায় বায়ু?

দিউ থেকে প্রায় ১৫০ কিমি দূরে রয়েছে ঘূর্ণিঝড় বায়ু, ভেরাভাল থেকে বায়ুর দূরত্ব ১১০ কিমি, পোরবন্দর থেকে ১৫০ কিমি দূরে রয়েছে বায়ু।

10:03 (IST)13 Jun 19
কোথায় বায়ুর প্রভাব পড়তে পারে?

ঘূর্ণিঝড় বায়ুর প্রভাব পড়তে পারে দিউ, গির সোমনাথ, জুনাগড়, পোরবন্দর, দ্বারকায়, জানালেন আবহবিদ।

09:44 (IST)13 Jun 19
বায়ু মোকাবিলায় তৈরি এনডিআরএফ দল
09:18 (IST)13 Jun 19
বায়ুর জেরে সতর্ক গুজরাত

ভয়াল ঘূর্ণিঝড় বায়ুর জেরে গুজরাতে ৩ লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। দিউতে ১০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদে সরানো হয়েছে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী, নৌবাহিনী, সেনা, বায়ুসেনা প্রস্তুত থাকছে পরিস্থিতি মোকাবিলায়। টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

09:07 (IST)13 Jun 19
বায়ু নিয়ে কী জানাল আবহাওয়া দফতর?
09:01 (IST)13 Jun 19
ভাঙল সোমনাথ মন্দিরের প্রবেশদ্বারের ছাউনি

ঝোড়ো হাওয়ার দাপটে ভাঙল সোমনাথ মন্দিরের প্রবেশদ্বারের ছাউনি।

08:53 (IST)13 Jun 19
বায়ুর ঝাপটা থেকে রক্ষা পেতে পারে গুজরাট

শেষমেশ গুজরাটবাসীর জন্য অনেকটাই স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় ‘বায়ু’ নাও আছড়ে পড়তে পারে গুজরাটে। ভেরাভাল থেকে এই মুহূর্তে ১৩০ কিমি দূরে রয়েছে বায়ু। পোরবন্দর থেকে বায়ুর দূরত্ব ১৮০ কিমি। আগে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, বৃহস্পতিবার বিকেলের মধ্যে গুজরাট উপকূলে আছড়ে পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়। বায়ুর তীব্রতা হতে পারে ঘণ্টায় ১৩৫-১৪৫ কিমি।

ঘূর্ণিঝড় বায়ু আপডেটস: গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি বলেছেন, সমস্ত সরকারি কর্মচারীদের ছুটি আপাতত বাতিল করা হয়েছে এবং তাঁদের কাজে যোগ দিতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “জেলায় জেলায় ত্রাণ ও উদ্ধারকার্য পরিচালনা করতে পৌঁছে যাবেন মন্ত্রীরা। ১৩ ও ১৪ জুন আমাদের কাছে গুরুত্বপূর্ণ দিন। ত্রাণ এবং উদ্ধারের ক্ষেত্রে আমরা সেনাবাহিনী, বিপর্যয় মোকাবিলা বাহিনী, উপকূলরক্ষী বাহিনী এবং অন্যান্য সংস্থার কাছে সাহায্য চেয়েছি’’।

ইতিমধ্যে গুজরাটের বিপর্যয় মোকাবিলা দফতরকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে ওড়িশা সরকার, যেখানে গত মে মাসেই ‘সাইক্লোন ফণী’র হানায় মৃত্যু হয় ৬০ জনের। গুজরাটের মুখ্যসচিব জে এন সিং ওড়িশার মুখ্যসচিব এ পি পাধিকে ফোন করে যুদ্ধকালীন তৎপরতায় সাইক্লোন মোকাবিলা করতে তাঁর পরামর্শ চান বলে জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

Web Title:

Cyclone vayu live updates gujarat imd

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.