scorecardresearch

বড় খবর

দলিতদের মন পেতে মরিয়া মোদি, আম্বেদকরের জন্মদিনে নয়া কর্মসূচি

দলের সব সাংসদকে দলিতদের গ্রামে গিয়ে ২ রাত কাটানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বি আর আম্বেদকরের জন্মদিনে ধুমধাম করে পালন করার বার্তাও দিয়েছেন নরেন্দ্র মোদি।

দলিতদের মন পেতে মরিয়া মোদি, আম্বেদকরের জন্মদিনে নয়া কর্মসূচি
ভারতের বাণিজ্যমহল জানিয়েছেন ডিজিটালি ব্যবসা করাতে বিকাশ ঘটেছে ব্যবসায়। ফাইল চিত্র, ইন্ডিয়ান এক্সপ্রেস

ক’দিন আগেই দলিতদের ডাকা ভারত বনধে উত্তাল হয়েছে গোটা দেশ। দলিত বিক্ষোভের জেরে অস্বস্তিতে পড়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে সামনেই লোকসভা ভোট। তার আগে দলিত সম্প্রদায়ের মন পেতে এবার মরিয়া মোদি বাহিনী। বিজেপি-র উপর থেকে দলিত শ্রেণির মানুষদের আস্থা যাতে অটুট থাকে, তারই ঘুঁটি সাজানোর তোড়জোড় শুরু করে দিলেন নরেন্দ্র মোদি। দলিতদের মন পেতে তাই নয়া পরিকল্পনা বাতলালেন মোদি। দলের সব সাংসদকে দলিতদের গ্রামে গিয়ে কমপক্ষে ২ রাত করে কাটানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। দলিত শ্রেণির মানুষদের সংস্পর্শে থেকে তাঁদের পাশে থাকার বার্তাই যে দিতে চাইছে গেরুয়াশিবির, তাইই ঠারেঠোরে এদিন দলীয় সাংসদদের বুঝিয়েছেন নরেন্দ্র মোদি।

আগামী ১৪ এপ্রিল দলিত আইকন বি আর আম্বেদকরের ১২৭তম জন্মজয়ন্তী। আম্বেদকরের জন্মবার্ষিকী উদযাপনকে হাতিয়ার করে দলিতদের মন পেতে উঠে পড়ে লেগেছে বিজেপি নেতৃত্ব। আগামী ১৪ এপ্রিল থেকে ৫ মে’র মধ্যে দলিতদের গ্রামে গিয়ে দলের সাংসদদের ২ দিন থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী, একথা বিজেপিরই এক সাংসদ জানিয়েছেন। শুক্রবার দলের ৩৮ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকেই দলীয় সাংসদদের মোদি এমন নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

আম্বেদকরকে তাঁর সরকারই যে প্রথম যোগ্য সম্মান দিয়েছে এবং দলিতদের কল্যাণের কথা সবথেকে ভেবেছে, এ কথা প্রচারের জন্য মোদি, দলীয় সাংসদদের বার্তা দিয়েছেন বলে সূত্র মারফৎ জানা গেছে। একই সঙ্গে ১৪ এপ্রিল বি আর আম্বেদকরের জন্মদিন ধুমধাম করে পালন করার কথাও বাজেট অধিবেশনের শেষদিনে দলের সাংসদের উদ্দেশে মোদি বলেন বলে সূত্রের খবর।

আরও পড়ুন, দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতে

এদিকে আম্বেদকরের জন্মদিনের আগের দিন, আগামী ১৩ এপ্রিল ২৬, আলিপুর রোডের বাড়িটিকে স্মৃতিসৌধ হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। ওই বাড়িতেই প্রয়াত হয়েছিলেন বি আর আম্বেদকর।

শুক্রবার দলের ৩৮ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে নিজের মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে দলের কর্মীদের সঙ্গেও কথা বলেন মোদি। তফশিলি ইস্যুতে যেভাবে বিরোধীদের রোষের মুখে পড়তে হচ্ছে দলকে, এ অবস্থায় ঘুরে দাঁড়ানোরই বার্তা দিয়েছেন তিনি। ২০১৪ সালের লোকসভা ভোট থেকে দলিতরা বিজেপিকে ব্যাপকভাবে সমর্থন করে আসছেন বলে মনে করা হয়ে।

গতবছর বিজেপির হাত ধরেই দলিত রাষ্ট্রপতিকে পেয়েছে দেশ। দলিত ইস্যুতে বিরোধীদের মুখ বন্ধ করতেই রামনাথ কোবিন্দকে যে বিজেপি রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করেছে তা বলাই বাহুল্য। এসসি-এসটি-র সংরক্ষণ পলিসি যে বদল করা হবে না, তা গত বুধবারের মতো শুক্রবারও স্পষ্ট করেছেন অমিত শাহ। গত বুধবার ওড়িশায় একটি দলিত বাড়িতে মধ্যাহ্নভোজও সারেন বিজেপি সভাপতি।

সম্প্রতি এসসি-এসটি আইন লঘু করার অভিযোগে দেশজুড়ে যেভাবে দলিত সম্প্রদায়ের মানুষ বিক্ষোভ দেখিয়েছে, তাতে অস্বস্তি বেড়েছে শাসকদলের। যে বিক্ষোভে কয়েকজনের মৃত্যুও হয়েছে। অন্যদিকে আম্বেদকরকে হাতিয়ার করে যেভাবে বিজেপি বারংবার দলিত ইস্যুতে ঝাঁপিয়ে পড়ে, সেখানেও বিড়ম্বনা বেড়েছে গেরুয়াবাহিনীর। সম্প্রতি যোগীরাজ্যেই আম্বেদকরের মূর্তি ভাঙার অভিযোগ উঠেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dalit pm modi b r ambedkar amit shah bjp