বড় খবর

সেরাম ইনস্টিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতি ১০০০ কোটি টাকারও বেশি!

এই দুর্ঘটনা ভবিষ্যতের জন্য খুব বড় ক্ষতি, আক্ষেপ সেরাম কর্তা আদার পুণাওয়ালার।

পুণের সেরাম ইনস্টিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড প্রাণ কেড়েছে পাঁচজনের। বহু রোগের প্রতিষেধক নষ্ট হয়েছে আগুনে। অগ্নিকাণ্ডের একদিন পর জানা গেল, প্রায় ১০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। বিসিজি এবং রোটাভাইরাসের টিকা নষ্ট হয়েছে আগুনে। তবে কোভিশিল্ডের কোনও ক্ষতি হয়নি বলে নিশ্চিত করেছেন সংস্থার সিইও আদার পুণাওয়ালা।

এদিন তিনি জানিয়েছেন, “প্রায় ১০০০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে অগ্নিকাণ্ডে। তবে কোভিশিল্ডের ইউনিটে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। রোটাভাইরাস ও বিসিজি টিকা উৎপাদন ও স্টোরেজে ক্ষতি হয়েছে। এটা বিরাট আর্থিক ধাক্কা।” পুণাওয়ালার কথায়, “এই বিল্ডিংটি একেবারে নতুন ছিল। এখনও কিছু অংশ তৈরি হচ্ছিল। তাই খুব মাত্রায় এখানে উৎপাদন ও স্টোর করা হচ্ছিল। এখনও বহু যন্ত্রপাতি বসানোর কাজ চলছে। তার মধ্যেই এই দুর্ঘটনা ভবিষ্যতের জন্য খুব বড় ক্ষতি।”

আরও পড়ুন সেরামের আগুনে নষ্ট BCG, রোটাভাইরাস-সহ একাধিক ভ্যাকসিন

শুক্রবার দুর্ঘটনাস্থলে যান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তাঁর ছেলে ও মন্ত্রী আদিত্য় ঠাকরে, শ্রম ও আবগারি মন্ত্রী দিলীপ পাতিল, পুণের সাংসদ গিরিশ বাপাট-সহ অন্যান্য আধিকারিকরা। মুখ্যমন্ত্রী সেখানে গিয়ে বলেন, “কোভিডের সঙ্গে এখনও লড়াই করছে বিশ্ব। এই লড়াইয়ে বড় আশার আলো ছিল সেরাম। কিন্তু এমন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রত্যেকেই শোকস্তব্ধ।”
এর আগে এসআইআইয়ের চেয়ারম্যান ও পরিচালক ডা. সাইরাস পুণাওয়ালা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, “এটি ছিল একটি নতুন ভবন। বিসিজি এবং রোটাভাইরাস ভ্যাকসিন অতিরিক্ত পরিমাণে উৎপাদন করার জন্য এই সুবিধাটি নির্মিত হয়েছিল। আমরা আগুনের কারণ জানি না এবং শিগগিরই ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Damage worth rs 1000 crore says serum ceo adar poonawalla

Next Story
প্রয়াত অশীতিপর ‘ভজন সম্রাট’ নরেন্দ্র চঞ্চল, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com