scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ড্যান্স বার থাকবে, চলবে মদ্যপানও

বার চালু করতে গেলে ভিতরে সিসিটিভি বসাতে হবে বলে যে শর্ত রাজ্য সরকার দিয়েছিল তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

ড্যান্স বার থাকবে, চলবে মদ্যপানও
সময়ের সঙ্গে বদলেছে অশ্লীলতার ধারণাও

মহারাষ্ট্রের ড্যান্স বার আর নিষিদ্ধ নয়। সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে। শীর্ষ আদালত এ ব্যাপারে দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে জানিয়েছে, কিছু বিধিনিষেধ লাগু করা যেতে পারে কিন্তু তার মানে সম্পূর্ণ নিষিদ্ধি হতে পারে না।

মহারাষ্ট্রের ২০১৬ সালের হোটেল, রেস্তোরাঁ এবং বারে অশ্লীল নাচ এবং মহিলাদের সম্মানরক্ষা সংক্রান্ত বিশেষ আইনের কিছু ধারায় পরিবর্তন এনেছে বিচারপতি এ কে সিক্রির নেতৃত্বাধীন বেঞ্চ। জানানো হয়েছে সন্ধে ৬টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত বার খোলা থাকতে পারে এবং সেখানে মদ বিক্রি করা যেতে পারে।

আরও পড়ুন, সংকটে চাঁদমামা! বিক্রি হচ্ছে ম্যাগাজিন, জানাল বম্বে হাইকোর্ট

বার চালু করতে গেলে ভিতরে সিসিটিভি বসাতে হবে বলে যে শর্ত রাজ্য সরকার দিয়েছিল তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। তবে বকশিস দেওয়া গেলেও নর্তকীদের গায়ের ওপর টাকা ছড়ানো চলবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ড্যান্স বার রাজ্যের কোনও ধর্মস্থান বা শিক্ষা প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে থাকবে না বলে রাজ্য সরকার যে আইন করেছিল তাও খারিজ করে দিয়েছে একে সিক্রির বেঞ্চ।

গত বছর শীর্ষ আদালত ড্যান্স বারের লাইসেন্স দিতে কেন অস্বীকার করেছে, তা নিয়ে রাজ্য সরকারের কাছে জবাব চেয়েছিল। সরকার নীতি পুলিশের ভূমিকায় অবতীর্ণ হয়েছে কি না, তাও জানতে চেয়েছিল আদালত। আদালতের বক্তব্য ছিল, সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে অশ্লীলতার ধারণাও।

শীর্ষ আদালতের প্রশ্নের উত্তরে রাজ্য জানিয়েছিল ড্যান্স বার “মহারাষ্ট্রের সংস্কৃতির বিরুদ্ধে“ এবং তা “অল্পবয়সীদের মধ্যে নেতিবাচক প্রভাব“ ফেলে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dance bar maharashtra supreme court