scorecardresearch

একযুগ পর সরলেন ভাইয়াজি জোশী, সংঘের নয়া সাধারণ সম্পাদক হলেন দত্তাত্রেয় হোসাবলে

অখিল ভারতীয় প্রতিনিধি সভা, আরএসএসের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির ১৫০০ সদস্য এদিন ভাইয়াজির জায়গায় হোসাবলেকে বেছে নেন।

একযুগ পর সরলেন ভাইয়াজি জোশী, সংঘের নয়া সাধারণ সম্পাদক হলেন দত্তাত্রেয় হোসাবলে
দত্তাত্রেয় হোসাবলে

প্রায় একযুগ পর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শীর্ষ পদে রদবদল। শনিবার সংঘের সর-কার্যবাহ বা সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদ থেকে সরলেন ৭৩ বছরের সুরেশ ভাইয়াজি জোশী। তাঁর জায়গায় নয়া সর-কার্যবাহ হলেন ৬৫ বছরের দত্তাত্রেয় হোসাবলে। ভাইয়াজি তিন বছর করে চারবার এই পদে আসীন ছিলেন।

অখিল ভারতীয় প্রতিনিধি সভা, আরএসএসের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির ১৫০০ সদস্য এদিন ভাইয়াজির জায়গায় হোসাবলেকে বেছে নেন। আগামী তিন বছর এই পদ সামলাবেন হোসাবলে। তাঁর মেয়াদ শেষ হলে পুনরায় নির্বাচন হবে। তিনি ২০০৯ সাল থেকে সহ সর-কার্যবাহ পদে ছিলেন। অতিমারীর কারণে এবছর সংঘের হেডকোয়ার্টার নাগপুরের বদলে বেঙ্গালুরুতে নির্বাচন হয়। ৬০০ জন সদস্য সশরীরে এসে ভোট দেন। বাকিরা ভার্চুয়ালি নিজেদের সদর দফতরে বসে ভোটদান করেন।

সর-কার্যবাহ নির্বাচনের জন্য মার্চ মাসে তিন দিন ব্যাপী বৈঠক হয় অখিল ভারতীয় প্রতিনিধি সভার। এবছর শুক্রবার থেকে সেই বৈঠক অনুষ্ঠিত হয়। সংঘের বার্ষিক অনুষ্ঠান দেশের বিভিন্ন শহরে আয়োজিত হলেও প্রত্যেক তিন বথর অন্তর নাগপুরে সদর দফতরে সর-কার্যবাহ নির্বাচন করেন প্রতিনিধি সভার সদস্যরা। কিন্তু এবার অনিবার্য কারণবশত স্থান পরিবর্তন করতে হয় সংঘকে।

গত বছর বার্ষিক অনুষ্ঠান বেঙ্গালুরুতে পূর্ব নির্ধারিত ছিল। কিন্তু অতিমারীর কারণে তা বাতিল করা হয়। সেইসময় বহু প্রতিনিধি বেঙ্গালুরুতে পৌঁছেও গিয়েছিলেন। তারপর দেশজুড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউন ঘোষণা করায় এই বৈঠক বাতিল করতে হয় সংঘকে। তাই এবছর মার্চে বৈঠকের পর নয়া সাধারণ সম্পাদক বেছে নিল প্রতিনিধি সভা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dattatreya hosabale elected rss general secretary replaces bhaiyya joshi