আতঙ্কে কাঁপছে এই রাজ্য, নিপার উপসর্গ আরও ১১ জনের

নিপা ভাইরাসে মৃত কিশোরের সংস্পর্শে থাকা ২৫১ জনকে আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

Day after Kerala Nipah death, 11 person have symptoms

এমনিতেই করোনা হানায় ত্রস্ত্র কেরল। এই মুহূর্তে দেশের মোট সংক্রমিতের ৭০ ভাগই কেরলের বাসিন্দা। গোদের উপর বিষফোঁড়ার মতো দক্ষিণের এই রাজ্যের অস্বস্তি চরমে তুলেছে নিপা ভাইরাস। দিন কয়েক আগেই কোঝিকোড়ের হাসপাতালে নিপা ভাইরাসে আক্রান্ত কিশোরের মৃত্যু হয়েছে। ওই কিশোরের সংস্পর্শে আসা মোট ২৫১ জনকে ইতিমধ্যেই চিহ্নিত করে তাঁদের আইসোলেশনে রাখা হয়েছে। তবে তাঁদের মধ্যে ১১ জনের শরীরে ইতিমধ্যেই নিপা ভাইরাসের সংক্রমণের উপসর্গ রয়েছে। প্রত্যেককে কড়া পর্যবেক্ষণে রাখা হচ্ছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

দিন কয়েক আগেই এর্নাকুলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে এক ১২ বছেরর কিশোরের মৃত্যু হয়। করোনাকালে এবার নিপার হানায় মৃত্যু ঘিরে চরম উদ্বেগ ছড়িয়েছে গোটা কেরলে। ইতিমধ্যেই কোঝিকোড় ও তার পার্শ্ববর্তী মালাপ্পুরম ও কান্নুড় জেলায় চূড়ান্ত সতর্কতা জারি করেছে কেরল সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, নিপা ভাইরাসে মৃত কিশোরের সংস্পর্সে আসা প্রত্যেককে চিহ্নিত করা হয়েছে। বাড়ি-বাড়ি ঘুরে তাঁদের চিহ্নিত করে ওই এলাকাগুলিকে কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে।

কোঝিকোড়ে ১২ বছরের কিশোরের নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর পর থেকে বাড়তি সতর্কতা কেরলে। ওই কিশোর যে এলাকার বাসিন্দা সেখানে বাদুড়ে খাওয়া ফল মিলেছে বলে দাবি সরকারের। যদিও নিপা ভাইরাসের সংক্রমণের উৎস এখনও অস্পষ্ট বলে জানিয়েছে রাজ্য সরকার। এমনিতেই এই মুহূর্তে করোনার সংক্রমণের বিদ্যুৎ গতি কেরলে। প্রতিদিন হাজার-হাজার মানুষ কেরলে করোনা আক্রান্ত হচ্ছেন, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। করোনার সঙ্গে এবার নিপা নিয়েও চরম আতঙ্ক ছড়িয়েছে এই রাজ্যে।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, রবিবার থেকে যাঁদের উপসর্গ দেখা গিয়েছিল তাঁদের সবাই এখন স্থিতিশীল। এনআইভি-পুনে থেকে আট জনের নমুনার ফলাফল আসার অপেক্ষা করা হচ্ছে। ওই কিশোরের সংস্পর্শে মোট ২৫১ জন এসেছেন। তাঁদের মধ্যে ১২৯ জন স্বাস্থ্যকর্মী। তিনি আরও জানিয়েছেন, রাজ্যের পশুপালন দফতরের একটি দল আক্রান্তের গ্রাম চাথামঙ্গলম থেকে বাদুড়ে খাওয়া ফলের নমুনা সংগ্রহ করেছেন।

আরও পড়ুন- শুভেন্দু নন, এবার মমতার বিরুদ্ধে বিজেপির বাজি কে? ফাঁস করলেন দিলীপ ঘোষ

তিনি আরও বলেন, “মৃতের পরিবার তাঁদের বাড়ির পাশে বাদুড়ের উপস্থিতির কথা জানিয়েছিলেন। যেখানে রাম্বুটান গাছ রয়েছে। ওই গাছের ফল বাদুড়ে খেতে পারে বা পাখিরাও খেতে পারে। ওই ফলের নমুনা সংগ্রহ করা হয়েছে। আক্রান্ত কিশোরের বাড়ির কাছে একটি নদীর ধারেও বাদুড়ে খাওয়া ফল মিলেছে। আক্রান্ত কিশোরের বাড়িতে থাকা একটি ভেড়ার লালার নমুনা সংগ্রহ করা হয়েছে। এনআইভি-ভোপালের বিশেষজ্ঞদের একটি দল শীঘ্রই বাদুড়ের নমুনা সংগ্রহের জন্য ওই এলাকায় যাবে।’’

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Day after kerala nipah death 11 person have symptoms

Next Story
যাঁরা মূল্য দেবেন, তাঁদের জন্য কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ব্যবধান কমান: হাইকোর্টIndia records 41649 new Covid cases 31 july 2021 active cases rise for 4th day
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com