বড় খবর

‘আমরা প্রতিদ্বন্দ্বী নই’, Quad বৈঠকের আগে ভারতকে বার্তা চিনের

তিন বছর আগে এই বৈঠক নিয়ে নানা রকম মন্তব্য করেছিল বেজিং। এই বৈঠককে ‘সমুদ্রের ফেনা’র মতো ও ‘খুব শীঘ্রই বিলুপ্ত হবে’ এমন মন্তব্য করেছিলেন।

দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে দিয়ে অনেক জল গড়িয়েছে

চিন নিয়ে সীমান্ত সমস্যা লেগেই রয়েছে। এহেন পরিস্থিতিতে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে জো বাইডেনের আমেরিকাও। এ মাসেই বসতে চলেছে Quadeilateral Security Dialogue (QUAD) এর দেশের প্রতিনিধিরা। সেই বৈঠকে যে চিনা সমস্যা নিয়ে কথা উঠবে তা জানে ভারতের পড়শি রাজ্য। এর আগেই বেজিংয়ের তরফে সাফ জানান হল যে চিন ও ভারত কখনই একে অপরের প্রতিদ্বন্দ্বী নয়।

চিনের স্টেট কাউন্সিলর এবং বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইই বেইজিং-এ বার্ষিক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেছেন। এই সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী যোশিহিদের এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মধ্যে চতুর্থ বৈঠকে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন। এর আগে তিনি নয়াদিল্লিকে এই বিশেষ বার্তা জানিয়েছেন, এমনটাই মত।

যদিও তিন বছর আগে এই বৈঠক নিয়ে নানা রকম মন্তব্য করেছিল বেজিং। ওয়াং সেইসময় এই বৈঠককে ‘সমুদ্রের ফেনা’র মতো ও ‘খুব শীঘ্রই বিলুপ্ত হবে’ এমন মন্তব্য করেছিলেন। এরপর দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে দিয়ে অনেক জল গড়িয়েছে। গালওয়ান সংঘর্ষ, লাদাখে সেনা মোতায়েন ইত্যাদি ঘটনার প্রেক্ষিতে ২৬ জানুয়ারি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে ৭৫ মিনিট ফোনালাপও সারেন।

চলতি মাসেই বৈঠকে বসতে চলেছে QUAD-এর সদস্য দেশগুলির প্রতিনিধিরা। ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে এই গোষ্ঠী। এই বৈঠকে আলোচনার মূল বিষয় দক্ষিণ চিন সাগরে চিনা আগ্রাসন বলেই খবর। এদিকে ভারতের সঙ্গে চিনের সম্পর্কও খুব ভাল পরিস্থিতিতে নেই। সেই জায়গা থেকে কৌশলগত ভাবে আরও কাছাকাছি এসেছে ভারত-আমেরিকা। যদিও বেজিং জানায় যে এই সীমান্ত ইস্যুটি চিরন্তন। কিন্তু এর জেরে দুই দেশের সম্পর্ক খারাপ হওয়া উচিত নয় কখনই, বরং যথাযথ জায়গায় থাকা উচিত।

রবিবার চিনা বিদেশ মন্ত্রী বলেন গত বছর সীমান্তবর্তী অঞ্চলে যা ঘটেছে তা একেবারেই ভুল ছিল। তিনি বলেন গতবছরের ঘটনাই প্রমাণ করেছে কোনও সংঘর্ষই কোনও সমস্যার সমাধান করতে পারে না। শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান হয়। তিনি আরও বলেন চিনের অবস্থান খুবই স্পষ্ট। আলোচনা ও পরামর্শের মাধ্যমে চিন সীমান্ত সমস্যা সমাধানে আগ্রহী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Days before quad meeting beijing to delhi not rivals292749

Next Story
‘TRP মামলায় ভিক্টিম কার্ড খেলছে রিপাবলিক টিভি’, বম্বে হাইকোর্টে সওয়াল মুম্বাই পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com