বড় খবর

শিশু-কিশোরের মধ্যে ভ্যাকসিন ট্রায়ালে ড্রাগ কন্ট্রোলের ছাড়পত্র

১২ মে দেওয়া এই অনুমোদনে বলা ২-১৮ বছর বয়সীদের মধ্যে ভারত বায়োটেক কোভ্যাকসিনের ট্রায়াল চালাতে পারবে।

Coron Vaccine, Corona India
দেখে নিন কোন টিকার কত দাম!

 ২ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে ভ্যাকসিন ট্রায়ালে সবুজ সঙ্কেত দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের দ্বিতীয় অথবা তৃতীয় দফার ট্রায়ালে এই অনুমোদন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এই খবর নিশ্চিত করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সূত্রের খবর, ৫২৫ জন স্বেচ্ছাসেবকের মধ্য এই ট্রায়াল চলবে।.

মন্ত্রক জানিয়েছে, দেশের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই দীর্ঘ পর্যবেক্ষণের পর এই ট্রায়ালের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। ১২ মে দেওয়া এই অনুমোদনে বলা ২-১৮ বছর বয়সীদের মধ্যে ভারত বায়োটেক কোভ্যাকসিনের ট্রায়াল চালাতে পারবে।‘

এদিকে, কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে ১২-১৬ সপ্তাহের ব্যবধান হওয়া দরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করল কেন্দ্রকে। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে দুটি ডোজের ব্যবধান অপরিবর্তিতই থাকছে। পাশাপাশি, টিকাকরণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠী আরও জানিয়েছে, গর্ভবতী মহিলারাও টিকা নিতে পারবেন এবার থেকে। বর্তমানে ঝুঁকির কারণে তাঁরা টিকা নিতে পারছিলেন না।

এছাড়াও সরকারি প্যানেল জানিয়েছে, করোনামুক্ত হওয়ার পর টিকা নিলে অন্তত ছয় মাস পর প্রতিরোধক ক্ষমতা থাকবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কোভিড বিধি অনুযায়ী, বর্তমানে করোনামুক্ত হওয়ার চার থেকে ৮ সপ্তাহ পর টিকা নেওয়া উচিত এবং গর্ভবতী এবং প্রসূতিরা টিকা নিতে পারবেন না। এদিনের নয়া সুপারিশ টিকা নীতির জাতীয় বিশেষজ্ঞ দলের কাছে পাঠানো হয়েছে। তাদের অনুমোদন পেলেই নতুন নিয়মে টিকাকরণ শুরু হবে।

এই নিয়ে তিন মাসে দ্বিতীয়বার কোভিশিল্ডের ডোজের ব্যবধান বাড়ানো হল। গত মার্চে রাজ্য ও

কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়, দুটি ডোজের মধ্যে ব্যবধান ২৮ দিন থেকে ৬-৮ সপ্তাহ করতে হবে। এতে ভাল ফল পাওয়া যাবে। কিন্তু এবার ব্যবধান আরও বাড়ানোর সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। যা নিয়ে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dcgi approved bharat biotech recommendation on clinical trial for phase 2 3 among 2 18 years national

Next Story
কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ব্যবধান হতে হবে ১২-১৬ সপ্তাহ, প্রসূতিরাও নিতে পারবেন টিকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com