বড় খবর

করোনার চিকিৎসায় জরুরিভিত্তিতে DRDO-র তৈরি ওষুধে ছাড়পত্র দিল DCGI

, ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত যে, হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে দ্রুত শ্বাসকষ্ট দ্রুত লাঘব হয় ও সংক্রমণও সেরে ওঠে।

করোনা মোকাবিলায় ডিআরডিও-র তৈরি ওষুধ জরুরিভিত্তিতে ব্যবহারে অনুমতি দিল ডিসিজিআই। শনিবার, প্রতিরক্ষামন্ত্রকের তরফে ওই ঘোষণা করা হয়েছে। ডিআরডিও-র গবেষণাগারে তৈরি এই ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ ডিজি’। বলা হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত যে, হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে দ্রুত শ্বাসকষ্ট দ্রুত লাঘব হয় ও সংক্রমণও সেরে ওঠে।

ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা বা ডিআরডিও-র তত্ত্বাবধানে ডি-অক্সি ডি গ্লুকোজ তৈরি করেছে হায়দ্রাবাদে ডাঃ রেড্ডির ল্যাবরেটরি। করোনা মোকাবিলায় এই গুঁড়ো ওষুধ জলের সঙ্গে গুলে পান করতে হয়।

আরও পড়ুন: হাসপাতালে এলেই করোনা চিকিৎসা, দরকার নেই পজিটিভ রিপোর্ট: স্বাস্থ্য মন্ত্রক

বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, গত বছর মে থেকে অক্টোবর পর্যন্ত ত্রিস্তরীয় পর্যায়ে দেশের মোট ১১টি হাসপাতালে ডি-অক্সি ডি গ্লুকোজ বা ২ ডিজি-র উপরক্লিনিক্যাল ট্রায়াল চলেছে। দেখা গিয়েছে, কোভিডে আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলতে দ্রুত কাজ করছে এই ওষুধ। শুধু তাই নয়, যাঁদের আলাদা করে অক্সিজেনের প্রয়োজন পড়ছে, তাঁদের ক্ষেত্রে দারুণ কাজ করছে ডিআরডিও-র তৈরি এই ওষুধ।এই ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়েছে এমন রোগীদের অধিকাংশের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dcgi approves anti covid drug developed by drdo for emergency use in india

Next Story
নিন্দা আটকাতেই ব্যস্ত, করোনা মোকাবিলায় ব্যর্থ মোদী সরকার: ল্যানসেট জার্নাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com