scorecardresearch

বড় খবর

খোলা বাজারে প্রাপ্তবয়স্কদের জন্য মিলবে Covishield-Covaxin, শর্তসাপেক্ষে অনুমোদন DCGI-র

আগামী ৬ মাসের মধ্যে ওষুধের দোকানেও চলে আসবে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন।

DCGI nod to Covovax for 12-17 yrs age group
কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ পর কেউ দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

করোনা টিকা কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন এবার মিলবে খোলা বাজারেই। ভারতে তৈরি এই দুই কোভিড টিকা বিক্রিতে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, শর্তের অধীনে, টিকা নির্মাতা সংস্থাগুলিকে ক্লিনিকাল ট্রায়ালের তথ্য ও নথি ক্রমাগতভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।

জানা গিয়েছে, আগামী ৬ মাসের মধ্যে ওষুধের দোকানেও চলে আসবে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। দীর্ঘ আলোচনার পর গত ১৯ জানুয়ারি ডিসিজিআই-য়ের বিশেষজ্ঞ কমিটি খোলা বাজারে শর্তসাপেক্ষে করোনা টিকা বিক্রির সিদ্ধান্তে সিলমোহর দেয়। ওষুধের দোকান, ক্লিনিকে মিলবে এই দুই টিকা।

সূত্রের খবর, টিকা নির্মাতা দুই সংস্থা সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক কোভিড টিকা কোভিশিল্ড ও কোভ্যাক্সিন খোলা বাজারে সরবরাহের জন্য প্রস্তুত। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, তারাই প্রথম খোলা বাজারে ভ্যাকসিন বিক্রির দাবি জানিয়েছিল ডিসিজিআই-য়ের-এর কাছে।

করোনা সংক্রমণ রুখতে টিকাকরণে জোর দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত প্রাপ্তবয়স্ক ৯০ শতাংশ দেশবাসীর টিকার অন্তত একটি ডোজ নেওয়া সম্পন্ন হয়েছে। এরমধ্যে প্রায় ৭২ শতাংশ প্রাপ্তবয়স্ক পেয়েছেন জোড়া টিকা। এদের মধ্যে কোভিশিল্ড নেওয়ার সংখ্যাই বেশি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dcgi grants regular market approval for covishield covaxin