scorecardresearch

বড় খবর

ভোটের মুখে বড় ঘোষণা! তিন শতাংশ ডিএ বাড়ালো মোদী সরকার

এতদিন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৯ শতাংশ হারে ডিএ পেতেন। এখন তা ৩ শতাংশ বাড়িয়ে ১২ শতাংশ করা হল। এতে দেশের ১.১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা উপকৃত হবেন বলে সরকারের তরফে জানানো হয়েছে।

arun jaitley, অরুণ জেটলি
অরুণ জেটলি। ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। তার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাল মোদী সরকার। ভোটের আগে ৩ শতাংশ ডিএ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সুখবর দিল সরকার। নয়া বর্ধিত মহার্ঘ ভাতা চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

আরও পড়ুন, কেন্দ্রকে ২৮ হাজার কোটি টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

উল্লেখ্য, এতদিন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৯ শতাংশ হারে ডিএ পেতেন। এখন তা ৩ শতাংশ বাড়িয়ে ১২ শতাংশ করা হল। এতে দেশের ১.১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা উপকৃত হবেন বলে সরকারের তরফে জানানো হয়েছে। এজন্য সরকারের খরচ হবে ৯ হাজার কোটিরও বেশি টাকা। উনিশের নির্বাচনের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়ানোর ঘোষণা তাৎপর্যপূর্ণ বলেই মত ওয়াকিবহাল মহলের।


আরও পড়ুন, কুলভূষণকে অবিলম্বে ছাড়া হোক, আন্তর্জাতিক আদালতে আর্জি ভারতের

প্রসঙ্গত, গত বছরের অগাস্টে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ২ শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছিল সরকার। কয়েকমাসের মধ্যে ফের ডিএ বাড়ায় স্বভাবতই খুশি কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

অন্যদিকে, তিন তালাক নিয়ে ফের অর্ডিন্যান্স আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার তিন তালাক নিয়ে নতুন করে অর্ডিন্যান্স আনার পক্ষে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dearness allowance hiked by 3 for central govt employees modi arun jaitley loksabha vote