বড় খবর

ধর্ষণের পুনরাবৃ্ত্তিতে মৃত্যুদণ্ডের সাংবিধানিক বৈধতা বহাল রাখল বম্বে হাইকোর্ট

আদালতের মতে ৩৭৬ ই ধারা সংবিধান বিরোধী নয় এবং এই মামলায় তা রদ করার কোনও প্রয়োজন নেই। 

বম্বে হাইকোর্টে মৃত্যুদণ্ডের আবেদন নাকচ অভিযুক্তদের

ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ই ধারার সাংবিধানিক বৈধতা বহাল রাখার পক্ষে রায় দিল বম্বে হাইকোর্ট। এই ধারায় একাধিকবার ধর্ষণে অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

শক্তি মিল গণধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত তিন জনের তরফ থেকে এই ধারার বৈধতা চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টে আবেদন করা হয়। বিচারপতি বিপি ধর্মাধিকারী এবং রেবতী মোহিতে দেরের ডিভিশন বেঞ্চ আবেদন খারিজ করে দিয়েছে। শক্তি মিল গণধর্ষণ মামলায় অপরাধী তিনজনকে ২০১৪ সালে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের পর ২০১৩ সালে সংসদে কঠোরতর এই সংশোধনী পাশ হয়েছিল।

আদালতের মতে ৩৭৬ ই ধারা সংবিধান বিরোধী নয় এবং এই মামলায় তা রদ করার কোনও প্রয়োজন নেই।

 

আরও পড়ুন মমতাকে কুর্সি ছাড়া করতে বিশেষ বৈঠক বিজেপির

 

এই আইন চ্যালেঞ্জ করেছিল বিজয় যাদব, মহম্মদ কাসিম বাঙালি এবং মহম্মদ সালিম আনসারি নামের তিনজন আসামী। ২০১৩ সালের ২২ অগাস্ট এক চিত্র সাংবাদিককে গণধর্ষণের দায়ে এদের তিনজনের মৃত্যুদণ্ড দেওয়া হয় ২০১৪সালে। একটি দায়রা আদালত এই শাস্তির কথা ঘোষণা করে। ওই বছরেই ওই তিন জন এক কল সেন্টার কর্মীকে ধর্ষণে দোষী সাব্য়স্ত হয়। দুটি গণধর্ষণের ঘটনাই ঘটে ২০১৩ সালে শক্তি মিল চত্বরে।

দুটি মামলার বিচার একই সঙ্গে চলেছিল এবং একই দিনে শাস্তি ঘোষণা করা হয়। তবে নিম্ন আদালত সাজা ঘোষণা করেছিল কল সেন্টার কর্মী ধর্ষণের ঘটনার।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Death penalty rape case repeat offender constitutional validity bombay high court

Next Story
মমতাকে ‘খেন্তি বুড়ি’ বলে কটাক্ষ মুকুলেরmamata, mukul, মমতা, মুকুল, মুকুলের খবর, মুকুল রায়, মুকুলের বিস্ফোরক অভিযোগ, মুকুলের অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com