scorecardresearch

বড় খবর

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ভগবানের আপন দেশ! কেরলে মৃত বেড়ে ২৭, নিখোঁজ বহু

Kerala Flood: এই আবহেই কেরলে শবরীমালা দর্শন শুরু হয়েছে। কিন্তু বিপর্যয়ের কারণে প্রাণহানি রুখতে সেই যাত্রা স্থগিত রেখেছে কেরল সরকার।

The death toll from heavy rains and catastrophic landslide in Kerala rose to eight
প্রবল বৃষ্টি ও ভূমিধ্বসের জেরে বিধ্বস্ত কেরল

Kerala Flood: ভগবানের রোষে বিপর্যস্ত ভগবানেরই আপন দেশ। বৃষ্টি এবং ভূমিধসে কেরলে মৃত বেড়ে ২৭। এই আবহে বুধবার থেকে সে রাজ্যে বৃষ্টি বাড়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। রবিবার পর্যন্ত ধস সরিয়ে ১৮ জনের দেহ উদ্ধার হয়েছিল। সোমবার কোট্টায়াম এবং ইদুক্কি জেলা থেকে আরও ৯ জনের দেহ উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

সরকারি সুত্রে খবর, বৃষ্টির চেয়ে বেশি বিপর্যয়ের কারণ ভূমিধস। ধস নেমে জলের তোড়ে ভেসে গিয়েছে একাধিক গ্রাম, গবাদি পশু এবং মানুষ। কোঝিকোড়, ত্রিশুর এবং পালাক্করে জলে ডুবে মৃত্যুর খবর মিলেছে। এই আবহেই কেরলে শবরীমালা দর্শন শুরু হয়েছে। কিন্তু বিপর্যয়ের কারণে প্রাণহানি রুখতে সেই যাত্রা স্থগিত রেখেছে কেরল সরকার। বেস ক্যাম্প থেকে যারা মন্দিরে যাত্রার উদ্দেশে অপেক্ষা করছেন, তাঁদের বাড়ি ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, গত কয়েকদিন ধরেই প্রবল বৃষ্টি কেরলে। দক্ষিণের এই রাজ্যের অধিকাংশ জেলা জলমগ্ন। তুমুল বৃষ্টির দোসর ভয়াবহ ভূমিধ্বস। রবিবার পর্যন্ত কেরলে ভূমিধ্বসের জেরে মৃতের সংখ্যা বেড়ে আট। বৃষ্টি-ধ্বসের জোড়া ফলায় কোট্টায়াম এবং ইদুক্কি জেলায় ব্যাপক ক্ষতি হয়েছে। প্রশাসনিক কর্তারা জানিয়েছেন, রবিবার সকালে কোট্টায়ামের কুট্টিকল পঞ্চায়েত এলাকা থেকে আরও চারটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভূমিধ্বসের জেরে কেরলে মৃতের সংখ্যা বেড়ে আট। শনিবার কুট্টিক্কল পঞ্চায়েত এলাকা থেকে দুই মহিলা ও এক শিশুর দেহ উদ্ধার করা হয়েছিল।

শনিবার ইদুক্কি জেলায় জলের তোড়ে ভেসে যায় একটি গাড়ি। ইদুক্কির কাঞ্জার এলাকায় এই ঘটনায় গাড়িতে থাকা এক মহিলা ও এক পুরুষের মৃত্যু হয়েছে। কোট্টায়াম জেলার পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। এই জেলায় উদ্ধারকাজের তদারকির দায়িত্বে রয়েছেন রাজ্যের মন্ত্রী কে রাজন। তিনি জানিয়েছেন, দুর্গত এলাকাগুলি থেকে মানুষজনকে উদ্ধারের কাজ চলছে।

সরকারের একাধিক দফতর উদ্ধারকাজে গতি আনতে যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে কাজ করছে। কোট্টায়াম জেলার বিভিন্ন প্রান্তে ভূমিধ্বসের জেরে এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছেন। প্রতি মুহূর্তে বিভিন্ন এলাকা থেকে নিখোঁজ হওয়ার খবর মিলছে। কোট্টায়ামে উদ্ধারকাজের দায়িত্বে থাকা সেনাবাহিনীর এক কর্তা জানিয়েছেন, সেনার দল দুর্গত এলাকাগুলি থেকে মানুষজনকে উদ্ধার করছে। নিখোঁজদের খোঁজও জারি রয়েছে।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Death toll due to rain and landslide increases 27 in kearala while rescue operations are on national