বড় খবর

বিহারে সরকারের বিরুদ্ধে এবার সোশাল মিডিয়ায় পোস্ট শাস্তিযোগ্য অপরাধ

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে ‘ভীষ্ম পিতামহ’ এবং ‘অপরাধীদের রক্ষক’ বলে কটাক্ষ করেছেন বিহারের বিরোধী দলনেতা তথা আরজেডি সুপ্রিমো তেজস্বী যাদব।

এখন থেকে সোশ্যাল মিডিয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে ‘মানহানিকর ও আপত্তিজনক’ পোস্ট করলে তা বিহারে শাস্তিযোগ্য সাইবার অপরাধ বলে বিবেচিত হবে। এমনকী অভিযুক্তের জেলযাত্রা পর্যন্ত হতে পারে। এমনই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

রাজ্যের ইকোনমিক অফেন্সেস উইং-এর আইজি নায়ার হাসনেন বিহারের বিভিন্ন দফতরের সচিবদের চিঠিতে জানিয়েছেন, ‘কয়েক জন ব্যক্তি এবং কিছু সংস্থা সরকার, সম্মাননীয় মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং সরকারি আধিকারিকদের বিরুদ্ধে সোশাল মিডিয়ায় আপত্তিজনক বা মানহানিকর মন্তব্য করছেন। এই সব পোস্ট আইনবিরোধী এবং সাইবার অপরাধ বলে গণ্য হবে।’

এই ধরণের পোস্ট নজরে পড়লে রাজ্যের সব সরকারি আধইকারিকদের তা ইকোনমিক অফেন্সেস উইং-কে জানাতে বলা হয়েছেয অপরাধীর শাস্তির জন্যই এই নির্দেশ বিহারের আইজি-র।

আরও পড়ুন-  জীবনদায়ী ভ্যাকসিন কারখানায় জীবন দিলেন পরিযায়ী শ্রমিকরা

নীতীশ সরকারের এই সিদ্ধান্ত জানাজানি হতেই মুখ্যমন্ত্রী ও বিহার সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন বিরোধী দলনেতা তথা আরজেডি প্রদান তেজস্বী যাদব। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে ‘ভীষ্ম পিতামহ’ এবং ‘অপরাধীদের রক্ষক’ বলে কটাক্ষ করেছেন তেজস্বী। মুখ্যমন্ত্রী হিটলারের পথ অনুসরণ করছে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও সাহস থাকলে যেন তাঁকে গ্রেফতার করা হয়- নীতীশ কুমারকে হুঁশিয়ারি দিয়েছেন তেজস্বী যাদব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Defamatory offensive social media posts against nitish kumar govt now a cybercrime

Next Story
সেরামের আগুনে নষ্ট BCG, রোটাভাইরাস-সহ একাধিক ভ্যাকসিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com