প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে কোনও সম্পর্ক নেই NSO গ্রুপের, পেগাসাস ইস্যুতে দাবি মন্ত্রীর

পেগাসাস ইস্যুতে গোটা বাদল অধিবেশন পর্বে উত্তাল সংসদ।

Phones of 2 Ministers 3 Opp leaders among many targeted for spyware pegasus surveillance
রিপোর্টে জানা গেছে, মুলত হোয়াটসঅ্যাপ, মেসেজ ইত্যাদির মধ্যে দিয়ে পাঠানো একটি লিঙ্কের সাহায্যে পেগাসাসকে ডিভাইসে প্রবেশ করানো হয়।

পেগাসাস ইস্যুতে গোটা বাদল অধিবেশন পর্বে উত্তাল সংসদ। ইজরায়েলি স্পাইওয়্যারের মাধ্যমে দেশের নেতা-মন্ত্রী, সাংবাদিকদের ফোনে আড়ি পাতার খবর প্রকাশ্যে আসতেই শোরগোল ফেলে দিয়েছেন বিরোধীরা। এই অবস্থায় সংসদে কেন এই নিয়ে আলোচনা হবে না, সেই প্রশ্নে অনড় বিরোধী দলগুলি।

সোমবার রাজ্যসভায় প্রতিরক্ষা মন্ত্রক জানিয়ে দিল, পেগাসাস স্পাইওয়্যার নির্মাতা এনএসও গ্রুপের সঙ্গে কোনও সম্পর্ক নেই সরকারের। প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে ইজরায়েলি সংস্থার কোনও লেনদেন নেই বলে সংসদে স্পষ্ট করলেন প্রতিমন্ত্রী অজয় ভাট। সিপিএমের ভি শিবদাসনের লিখিত প্রশ্নের জবাবে ভাট এদিন রাজ্যসভায় জানান, এনএসও গ্রুপ টেকনোলজির সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের কোনও সম্পর্ক নেই।

উল্লেখ্য, আজ, মঙ্গলবারই পেগাসাস ইস্যুতে একাধিক মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। তার আগে সরকার তার অবস্থান স্পষ্ট করল সংসদে। শিবদাসন এখানেই দমে যাননি। তিনি গত তিনবছরে প্রতিরক্ষা মন্ত্রকের বিভিন্ন খাতে খরচের বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন রাজ্যসভায়। তাতেই স্পষ্ট হবে, সরকার ইজরায়েলি স্পাইওয়্যার কিনেছে কি না।

আরও পড়ুন মিডিয়া রিপোর্ট সত্যি হলে ভয়ঙ্কর কাণ্ড! পেগাসাস ইস্যুতে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট

তাঁর লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রকের প্রতিমন্ত্রী জানিয়েছেন, সরকার গত তিনটি আর্থিক বর্ষে যথাক্রমে ৫৩,১১৮ কোটি, ৪৭,৯৬১ কোটি এবং ৪৫,৭০৫ কোটি প্রতিরক্ষা খাতে খরচ করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Defence has not had any transaction with nso minister on pegasus

Next Story
স্বাধীনতা দিবসের আগে রক্তাক্ত কাশ্মীর! কুলগামে জঙ্গি হামলায় নিহত সস্ত্রীক পঞ্চায়েত প্রধানTerrorsit Attack, BJP leader, South kashmir
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com