scorecardresearch

বড় খবর

পুরুষদের পাশাপাশি ই-রিকশা নিয়ে রাজপথে দেখা যাবে মহিলাদেরও, দিল্লি সরকারের অভিনব উদ্যোগ 

ই-রিকশা আবেদনেও ৩৩ শতাংশ সংরক্ষিত মহিলাদের জন্য।

৫০০ মহিলাকে টোটো হাতে দিল্লির রাজপথে এবার থেকে দাপিয়ে বেড়াতে দেখা যাবে।

করোনা দাপটে বিধ্বস্ত দেশের অর্থনীতি। রোজই বাড়ছে পেট্রোল ডিজেল রান্নার গ্যাসের দাম। এমন পরিস্থিতিতে পরিবারে স্বামীর পাশাপাশি স্ত্রী’র রোজকারও সংসার চালাতে প্রয়োজন হয়ে পড়েছে। মহিলাদের স্বাবলম্বী হওয়ার লক্ষে দেশের অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে গিয়ে গেল দিল্লি। ৫০০ মহিলাকে ই-রিকশা নিয়ে দিল্লির রাজপথে এবার থেকে দাপিয়ে বেড়াতে দেখা যাবে।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে ইন্দ্রপ্রস্থ বাস ডিপোতে ৫০০ মহিলার হাতে ই-রিকশার চাবি তুলে দেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেই সঙ্গে মোট ৩৫০০ ই-রিকশাকে দিল্লির রাস্তায় চলার ছাড়পত্র দিয়েছে দিল্লি সরকার। ২০ জন ই-রিকশা চালকের হাতে রেজিস্ট্রেশন সার্টিফিকেট তুলে দিয়ে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘দিল্লিকে দূষণ মুক্ত করার লক্ষে এটি একটি বড় পদক্ষেপ’। অদূর ভবিষ্যতে দিল্লির রাস্তায় হাজার হাজার ই-রিকশাকে রাজপথে চলার ছাড়পত্র দেওয়া হবেও জানিয়েছেন কেজরিওয়াল।

আরো পড়ুন: মৃত্যু না-খুন, আরিয়ান খান মাদক মামলায় প্রত্যক্ষদর্শীর আচমকা মৃত্যুর তদন্তে গোয়েন্দারা

তিনি বলেন, “প্রথমবারের মতো, আমাদের রাজ্যে ই-অটো চালু হচ্ছে, যা দিল্লির জনগণের জন্য অত্যন্ত গর্বের বিষয়। আজ থেকেই পথে নামবে এই ই-রিকশা”। এর পাশাপাশি তিনি বলেন, দূষণের সঙ্গে মোকাবিলায় দিল্লি সরকার ব্যাটারি চালিত গাড়ির ব্যবহারের ওপর জোর দিচ্ছে এটিই তার প্রথম পদক্ষেপ’।

দিল্লি পরিবহন দফতর সূত্রে খবর, গত বছরের সেপ্টেম্বরে ৪,২৬১ টি ই-রিকশাকে রেজিস্ট্রেশন দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে ৩৩ শতাংশ মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। মোট আবেদনের সংখ্যা প্রায় ২০ হাজার ছাড়িয়েছে। মহিলাদের ই-রিকশার ব্যাপারে দিল্লি সরকারের উৎসাহের পরিপ্রেক্ষিপ্তে সুনিতা চৈধুরি যিনি ২০০৩ সাল থেকে দিল্লির রাস্তায় অটো চালাচ্ছেন, তিনি বলেন, মহিলাদের ভয় না পেয়ে এগিয়ে আসতে হবে। পুরুষদের পাশাপাশি মহিলাদেরও ই-রিকশা চালিয়ে সংসারের হাল ঘোড়া উচিত’। আমি মাত্র ১৯ বছর থেকে অটো চালাচ্ছি। আজ আমি আমার উপার্জনের পথ আমি নিজেই করেছি।   

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi 500 women drivers brace up to hit streets in e autos