বড় খবর

দিল্লি বিধানসভা নির্বাচন ৮ ফেব্রুয়ারি, ফল ঘোষণা ১১ তারিখ

Delhi Election 2020 Schedule Released: ২০১৫ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ৬৭টি আসনে জয়ী হয়েছিল অরবিন্দ কেরিওয়ালের আম আদমি পার্টি।

delhi assembly election
সম্মুখ সমরে মোদী-কেজরিওয়াল
Delhi 2020 Elections Dates: দিল্লি বিধানসভা নির্বাচন হবে এক দফাতেই। আগামী  ৮ ফেব্রুয়ারি হবে রাজধানীর ভোটগ্রহণ। ফল ঘোষণা হবে তিন দিন পর অর্থাৎ ১১ ফেব্রুয়ারি।

সোমবার নির্বাচন কমিশন রাজধানী দখলের নির্বাচনের দিন ঘোষণা করে। ৭০ আসনের বিশিষ্ট বিধানসভা নির্বাচনে এবার মোট ভোটার সংখ্যা  ১ কোটি ৪৬ লক্ষ। থাকবেন ৯০ হাজার ভোট কর্মী। ভোট গ্রহণ হবে ১৩, ৭৫০ কেন্দ্রে। জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। আগামী ২২ ফেব্রুয়ারি বর্তমান দিল্লি বিধানসভার মেয়াদ শেষ হবে। এদিন থেকেই চালু হয়ে গেল আদর্শ আচরণ-বিধি।

অলঙ্করং: অভিজিৎ বিশ্বাস

নয়া নাগরিকত্ব আইন, জামিয়া মিলিয়া এবং রবিবারের জেএনইউতে হামলার আবহের মাঝেই উত্তাল দিল্লিতে নির্বাচনী রণডঙ্কা। এই আবহেই সোমবার দিল্লি বিধানসভা নির্বাচনের তারিখ ও দিন ঘোষণা করল ভারতের নির্বাচন কমিশন।

আজ দুপুরে পোল প্যানেলের বৈঠকের পর এই ঘোষণা করেন নির্বাচন কমিশন। ২০২০ সালের ২২ ফেব্রুয়ারী মাসে শেষ হচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের মুখ্যমন্ত্রী পদের মেয়াদ। ৭০ সদস্যর দিল্লি বিধানসভার মেয়াদও শেষ হচ্ছে ওই দিনই। ২০১৫ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ৬৭টি আসনে জয়ী হয়ে সরকার গঠন করেছিল অরবিন্দ কেরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি। এবার সম্মুখ সমরে অরবিন্দ কেজরিওয়াল এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: ‘দেশ বিরোধীদের মেরে ফেলুন’, জেএনইউ হামলার ছক হোয়াটসঅ্যাপ মেসেজে?

নির্বাচনী যুদ্ধ জয়ের জন্য ইতিমধ্যেই ভোটকুশলী প্রশান্ত কিশোরের সংস্থা আই-প্যাকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। গত মাসেই রাজধানীর উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেছিলেন যে তিনি সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী। আপের তরফে একটি স্লোগানও লঞ্চ করা হয়, “আচ্ছে বিতে পাঁচ সাল, লাগে রাহো কেজরিওয়াল।”

বিজেপির তরফে যদিও এখনও মুখ্যমন্ত্রী পদের দাবীদার হিসেবে কারুর নাম উল্লেখ করা হয়নি। বিজেপি সূত্রে খবর,ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েচে। এবার নির্বাচনী প্রচার ময়দানে নামবেন মোদী-শাহ।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi assembly elections 2020 full schedule date and phase

Next Story
জেএনইউ সন্ত্রাস: একটি টাইমলাইনJNU
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com