বড় খবর

রামমন্দির নির্মাণস্থলে পুজো কেজরিওয়ালের! ফ্রি অযোধ্যা যাত্রা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Ayodhya Ram Temple: ‘আমি ভাগ্যবান, রামলালার সামনে মাথা নোয়াতে পেরেছি। আমি মনে করি সবার এই সুযোগ পাওয়া উচিত।’

Kejariwal, AAP, Ayodhya
দলীয় সাংসদ সঞ্জয় সিংকে নিয়ে হনুমানগড়ি মন্দিরে পুজো দেন দিল্লির মুখ্যমন্ত্রী। ছবি: পিটিআই

Ayodhya Ram Temple: অযোধ্যার রামমন্দির নির্মাণস্থলে প্রার্থনা সারলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অযোধ্যা সফরের দ্বিতীয় দিনে কেজরিওয়াল রামমন্দির নির্মাণস্থল পরিদর্শন করেন। পুজো দিয়েছেন পাশের হনুমানগড় মন্দিরেও। দিল্লি সরকারের তীর্থযাত্রা প্রকল্পে অযোধ্যার রামমন্দির যাত্রা বিনামুল্যে করা হবে। মঙ্গলবার ঘোষণা করেছেন কেজরিওয়াল। তিনি বলেন, ‘আমি ভাগ্যবান, রামলালার সামনে মাথা নোয়াতে পেরেছি। আমি মনে করি সবার এই সুযোগ পাওয়া উচিত। আমার সামর্থ্যে যতটুকু রয়েছে চেষ্টা করব, সেটা দিয়ে যাতে আরও বেশি সংখ্যক মানুষ রামমন্দির দর্শন করতে পারেন।‘

তিনি জানান, ‘আমি প্রভু রামের কাছে সুস্থ ভারত প্রার্থনা করেছি। প্রত্যেক নাগরিকের সুস্বাস্থ্য এবং সাবলম্বী ভারতের জন্য প্রার্থনা করেছি।‘ তাঁর প্রতিশ্রুতি, ‘বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। সেই বৈঠকে অযোধ্যা যাত্রাকে বিনামূল্যে তীর্থযাত্রা প্রকল্পের আওতায় আনতে সিদ্ধান্ত নেওয়া হবে। দিল্লিতে মুখ্যমন্ত্রী তীর্থযাত্রা যোজনা রয়েছে। সেই প্রকল্পের আওতায় রাজ্যের পুন্যার্থীরা বিনামূল্যে পুরী, দ্বারকা, মথুরা, বৈষ্ণো দেবীর মতো তীর্থস্থান দর্শন করতে পারেন। সেই তীর্থস্থানের তালিকায় নতুন সংযোজন হবে রাম জন্মভূমি।‘

তবে রাজনীতিবিদরা বলেছেন, উত্তর প্রদেশে খাতা খুলতে মরিয়া আম আদমি পার্টি। ইতিমধ্যে পঞ্জাব ও গোয়ায় কোমর বেঁধেছে দিল্লির শাসক দল। ভালো ফলের আশা রয়েছে গুজরাতেও। এবার তাই গো-বলয়ের অন্যতম বড় রাজ্য উত্তর প্রদেশে ভোটে লড়তেই অযোধ্যা দিয়েই পরোক্ষে প্রচার শুরু করলেন কেজরিওয়াল। এমনটাই আপ সূত্রে খবর।  

এদিকে, যোগী জমানায় ফের নাম বদলের তোড়জোড়। এবার ফৈজাবাদ জংশনের নাম বদলে অযোধ্যা ক্যান্টনমেন্ট করার সিদ্ধান্ত যোগী সরকারের। মুখ্যমন্ত্রীর দফতর থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে, “উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট করার সিদ্ধান্ত নিয়েছেন।”

এবার নাম বদলের তোড়জোড় ফৈজাবাদ রেলওয়ে জংশনের। এর আগেও উত্তর প্রদেশের একাধিক জায়গার নাম বদলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মোঘলসরাইয়ের নাম বদলে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর করা হয়েছে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। একইভাবে ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। এবার ফৈজাবাদ রেল স্টেশনের নামও বদলে ফেলার সিদ্ধান্ত নিল যোগী সরকার। উত্তর প্রদেশ সরকারের একটি সূত্র থেকে জানা গিয়েছে, মন্দিরের ন্যায় নতুন রেলস্টেশন গড়ে তোলা হতে পারে।

উল্লেখ্য, অযোধ্যাকে একটি সমৃদ্ধ পর্যটন গন্তব্য হিসেবে গড়ে তোলার পরিকল্পনা উত্তরপ্রদেশ সরকারের। রাম মন্দিরকে কেন্দ্র করে অযোধ্যায় পর্যটন শিল্পে জোয়ার আনতে চান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাঁর সেই উচ্চাভিলাষী পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যেই এবার ফৈজাবাদ রেল স্টেশনের নাম বদলের সিদ্ধান্ত উত্তরপ্রদেশ সরকারের।

শনিবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট করা হবে। এর আগে, লখনউ রেলওয়ে বিভাগের কর্মকর্তারা বলেছিলেন, রাম মন্দির জনসাধারণের জন্য খুলে দেওয়ার পর অযোধ্যা স্টেশনে প্রতিদিন অন্তত ৫ হাজার মানুষের যাতায়াত হবে। যা বারাণসী এবং প্রয়াগরাজের সমান। অযোধ্যার কাছাকাছি অবস্থিত ফৈজাবাদ রেলওয়ে জংশন। এই স্টেশনটিও অযোধ্যার রাম মন্দিরকে কেন্দ্র করে যে পর্যটন শিল্পের বিকাশের পরিকল্পনা করা হয়েছে তার শরিক হতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi cm arvind kejariwal prayers before ram lala and performs puja at hanumangarhi temple national

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com