বড় খবর

‘অনেক কষ্টে সেরে উঠছে ভারত, নয়া স্ট্রেন প্রভাবিত দেশ থেকে বন্ধ রাখুন বিমান’, আবেদন মুখ্যমন্ত্রীর

দক্ষিণ আফ্রিকায় হদিশ মিলেছে করোনার নয়া স্ট্রেনের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘Omicron’-কে উদ্বেগজনক তালিকায় রেখেছে।

Delhi CM Kejriwal urges PM Modi to stop flights from countries affected by new Covid variant
আতঙ্ক বাড়াচ্ছে করোনার নয়া স্ট্রেন ‘Omicron’।

যে দেশগুলিতে করোনার নয়া স্ট্রেনের সংক্রমণ ছড়াচ্ছে, সেখান থেকে ভারতে আসার বিমান বন্ধ রাখার দাবি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই আবেদন দিল্লির মুখ্যমন্ত্রীর। সম্প্রতি করোনার দক্ষিণ আফ্রিকান স্ট্রেন উদ্বেগ বহু গুণে বাড়িয়েছে। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার সীমা ছাড়িয়ে করোনার এই নয়া প্রজাতির ভাইরাস হংকং, বৎসোয়ানা, ইজরায়েল, বেলজিয়ামেও থাবা বসিয়েছে। খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার এই নয়া স্ট্রেন ‘Omicron’-কে উদ্বেগজনক তালিকায় রেখেছে।

করোনা নিয়ে ফের একবার নতুন করে আতঙ্কে গোটা বিশ্ব। দক্ষিণ আফ্রিকায় সন্ধান মিলেছে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্টের। তবে এখন আর শুধু সেই দেশেই নয়, দক্ষিণ আফ্রিকার সীমা ছাড়িয়ে আরও চারটি দেশে থাবা বসিয়েছে করোনার নয়া এই ভ্যারিয়েন্ট। বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘Omicron’ যে দেশগুলিতে ঢুকেছে সেখান থেকে ভারতে আসার বিমান বন্ধ রাখার দাবি তুললেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

টুইটে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে কেজরিওয়াল লিখেছেন, “মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি, যে দেশগুলিতে করোনার নতুন ভ্যারিয়েন্ট প্রভাব ফেলেছে সেই দেশ থেকে বিমান বন্ধ রাখুন। অনেক কষ্টে আমাদের দেশ করোনা থেকে সেরে উঠেছে। এই নতুন ভ্যারিয়েন্টটিকে ভারতে ঢুকতে বাধা দেওয়ার জন্য আমাদের যথাসাধ্য করা উচিত।”

দিল্লি সরকারের কোভিড-১৯ প্যানেলের চেয়ারম্যান ডক্টর এস কে সারিন বলেন, “আমরা এই ভ্যারিয়েন্ট সম্পর্কে খুবই কম জানি। তবে এটা বলতে পারি যে এটিকে VOC হিসেবে ঘোষণা করা হয়েছে। আমাদের অবশ্যই সতর্ক হতে হবে। বিশেষ করে যেসব দেশে ইতিমধ্যেই ওই ভ্যারিয়েন্ট হানা দিয়েছে সেই দেশ থেকে আসা যাত্রীদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। তাঁদের এদেশে পৌঁছনোর পরে কোয়ারেন্টাইন এবং আইসোলেশনের ব্যবস্থা সম্পর্কে সুষ্পষ্ট একটি নীতি থাকা জরুরি। একইসঙ্গে আমাদের নিজেদেরও সতর্ক থাকতে হবে। মাস্ক পরা চালু রাখতে হবে, কোভিড-বিধি মেনে চলতে হবে। কমপক্ষে আরও ৬ মাস এই সব কিছু মেনে চলতে হবে।”

আরও পড়ুন- করোনার নয়া স্ট্রেন ‘উদ্বেগজনক’, ‘Omicron’ নাম দিল WHO

এদিকে আগামী ১৫ ডিসেম্বর থেকে ফের আন্তর্জাতিক বিমান পরিষেবা চালুর ঘোষণা করেছে অসামরিক পরিবহণ মন্ত্রক। করোনার জেরে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ ছিল সাধারণ যাত্রী পরিষেবা।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখনটেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi cm kejriwal urges pm modi to stop flights from countries affected by new covid variant

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com