scorecardresearch

বড় খবর

দিল্লিতে ভয় ধরাচ্ছে করোনা সংক্রমণ, স্কুলগুলিতেও জারি নয়া নির্দেশিকা

সংক্রমণ যাতে কোন ভাবেই ছড়িয়ে না পরতে পারে তার জন্য চেষ্টার কোন খামতি রাখছে না দিল্লি সরকার।

দিল্লিতে ভয় ধরাচ্ছে করোনা সংক্রমণ, স্কুলগুলিতেও জারি নয়া নির্দেশিকা
দিল্লিতে বাড়ছে সংক্রমণ

বাড়ছে করোনা সংক্রমণ। একের পর এক স্কুলে করোনা ভাইরাস থাবা বসাচ্ছে পড়ুয়াদের মধ্যেও। এরই মাঝে দিল্লির ডাইরেক্ট রেট অফ এডুকেশন স্কুলগুলির জন্য নয়া নিয়ম সামনে এনেছে। গত ২৪ ঘণ্টার আক্রান্তের সংখ্যাও উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের।

সংক্রমণ যাতে কোন ভাবেই ছড়িয়ে না পরতে পারে তার জন্য চেষ্টার কোন খামতি রাখছে না দিল্লি সরকার। স্কুলগুলির জন্য নতুন যে গাইডলাইন সরকারের তরফে প্রকাশ করা হয়েছে তাতে বলে হয়েছে স্কুলগুলিতে কোয়ারেন্টাইন রুমের ব্যবস্থা রাখতে হবে। পাশাপাশি পড়ুয়াদের মধ্যে করোনা নিয়ে সচেতনতা বাড়াতে হবে। টিকা-করণ সুনিশ্চিত করতে হবে।

এর পাশাপাশি ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের অবিলম্বে টিকা করণের আওতায় নিয়ে আসতে হবে। সেই সঙ্গে বলা হয়েছে স্কুলের ক্লাসরুম বাথরুম প্রতিদিন স্যানিটাইজেশন করতে হবে। যথাযথ কোভিড প্রটোকল মেনে চলতে হবে। কোন পড়ুয়া অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে তাকে পরীক্ষা করতে হবে।

আরও পড়ুন: অসহ্য গরম থেকে রেহাই আজই, এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

যদি রিপোর্ট পজিটিভ আসে তাহলে পুরো স্কুল বন্ধ না করে একটি ইউনিট বন্ধ করারও পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি টিফিন ভাগ করে খাওয়া, বইপত্র বা ক্লাস নোট শেয়ার করার বিষয়ের ওপর আপাতত যাতে না করা হয় তার জন্য স্কুলগুলিকে সজাগ থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে যদি ছাত্র এবং কর্মীদের মধ্যে কোনও প্রকার সংক্রমণের খবর পাওয়া যায়, তবে তা অবিলম্বে জোনাল বা জেলা কর্তৃপক্ষকে জানাতে হবে এবং “স্কুলের সংশ্লিষ্ট শাখা সাময়িকভাবে বন্ধ করা হতে পারে।”

শিশু এবং তার পরিবারের কোন সদস্যের করোনা পজিটিভ হলে সন্তানকে যেন স্কুলে না পাঠানো হয় তার জন্য মা বাবার কাছে স্কুল শিক্ষা দফতর থেকে অনুরোধ করা হয়েছে।

এদিকে করোনা সংক্রমণ হঠাৎ করে রাজধানী দিল্লিতে বেড়ে যাওয়ায় নতুন করে করোনা বিধি জারি করা হয়েছে। মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা করা হবে বলে ঘোষণা করা হয়েছে। দিল্লির পাশাপাশি উত্তর প্রদেশ, হরিয়ানা, মিজোরাম, মহারাষ্ট্রেও করোনা বিধি আরোপ করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi covid 19 sop schools