এবার দিল্লিতেও থাবা ওমিক্রনের, আক্রান্ত তানজানিয়া ফেরত যাত্রী

আতঙ্ক বাড়ছে। এই নিয়ে আজ পর্যন্ত দেশে ৫ জন করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হলেন।

Two Omicron positive person found at Kolkata
এবার কলকাতায় ওমিক্রন হানা।

এবার রাজধানীতেও ঢুকে পড়ল ওমিক্রন। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জনিয়েছেন, সদ্য তানজানিয়া ফেরত এক ব্যক্তির শরীরে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। তাঁকে দিল্লির এলএনজেপি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সব মিলেয়ে এখনও পর্যন্ত ভারতে ৫ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলল। এর আগে কর্নাটকে দু’জনের শরীরে ওমিক্রন ভাইরাসের হদিশ মেলে। শনিবার ওমিক্রনে কাবু তৃতীয় ব্যক্তির সন্ধান মেলে গুজরাতের জামনগরে। মুম্বইয়েও দক্ষিণ আফ্রিকা ফেরত এক যাত্রীর শরীরে বাসা বেঁধেছে ওমিক্রন।

আতঙ্ক বাড়িয়েই চলেছে ওমিক্রন। দক্ষিণ আফ্রিকায় সর্বপ্রথম হদিশ মেলে করোনাভাইরাসের নয়া এই ভ্যারিয়েন্টের। তারপর একে একে বিশ্বের একাধিক দেশে ছড়িয়েছে ওমিক্রন। ভারতেও রীতিমতো আতঙ্ক তৈরি করেছে করোনার এই নয়া প্রজাতির ভাইরাস। ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে ইতিমধ্যেই একাধিকবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার।

দেশের সব বন্দরগুলিতে বিদেশ থেকে আগত যাত্রীদের কড়া স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে। বিমানবন্দরেই হচ্ছে RT PCR টেস্ট। রিপোর্ট নেগেটিভ এলেও ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলকভাবে সাত দিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হচ্ছে।

আরও পড়ুন- সামান্য বাড়ল সংক্রমণ, করোনায় দৈনিক মৃত্যুর তথ্যে চোখ কপালে ওঠার জোগাড়!

এদিকে, ওমিক্রন আতঙ্কের মাঝেই দেশের দৈনিক করোনা সংক্রমণ ওঠানামা করছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৯৫ জন। তবে একদিনে দেশে করোনায় মৃতের সংখ্যা ২ হাজার ৭৯৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি প্রায় তিন হাজার। জানা গিয়েছে, বিহার সরকারের দেওয়া করোনায় মৃত ২ হাজার ৪২৬ জনের তথ্য সদ্য ডেটাবেসে আপডেট করেছে স্বাস্থ্যমন্ত্রক।

একইভাবে কেরলেরও ২৬৩ জনের মৃত্যুর তথ্য স্বাস্থ্যমন্ত্রকের ডেটাবেসে সদ্য আপডেট করা হয়েছে। সেই কারণেই একদিনে ২ হাজার ৭৯৬ জনের মৃত্যুর তথ্য সামনে এসেছে। করোনা সক্রিয় রোগীর সংখ্যায় গতকালের চেয়ে এদিন বিশেষ হেরফের নেই। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য বলছে, এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৯৯ হাজার ১৫৫।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi detects first case of omicron variant total tally in india now at 5

Next Story
নিরীহ নাগরিকদের জঙ্গি ভেবে ‘ভুল’, সেনার এলোপাথাড়ি গুলিতে নিহত কমপক্ষে ১১