বড় খবর

আক্রান্তের হার বাড়তেই গুচ্ছ নিয়ন্ত্রণে বাঁধা পড়ল দিল্লি, রাজ্যে জারি হলুদ সতর্কতাও

Omicron Cases: খবর গ্রাপের আওতায় আগামি দিনে আরও বিধিনিষেধ রাজ্যে কার্যকর হতে পারে।

Delhi, Yellow Alert Omicron
দিল্লির একটি বাজারে ভিড়।

Omicron Cases in Delhi: ওমিক্রন সংক্রমণ নিয়ন্ত্রণে দিল্লিজুড়ে হলুদ সতর্কতা জারি করল কেজরিওয়াল সরকার। মঙ্গলবার থেকে একাধিক বিধিনিষেধ জারি হয়েছে রাজ্যজুড়ে। এদিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানা গিয়েছে। রাজ্য সরকারের গ্রেডেড রেসপন্স প্ল্যান বা গ্রাপের অধীনে এই বিধিনিষেধ আরোপ  করা হয়েছে। এই বিধিনিষেধের আওতায় থাকবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, বিয়ে এবং দাহকাজে আমন্ত্রিতের সংখ্যা বেঁধে দেওয়া, গণ পরিবহণে যাত্রী আসন সীমিত করা ইত্যাদি ইত্যাদি।

দিল্লি সরকার সুত্রে খবর গ্রাপের আওতায় আগামি দিনে আরও বিধিনিষেধ রাজ্যে কার্যকর হতে পারে। রাজ্যজুড়ে সংক্রমণের হার এবং হাসপাতালে চিকিৎসাধীন হওয়ার সংখ্যা বাড়লে সেই পথ খুলবে প্রশাসন। পরপর দুই দিন নয়াদিল্লিতে সংক্রমণের হার ০.৫%-এর বেশি হলে হলুদ সতর্কতা জারি হয়। শুধু তাই নয় এক সপ্তাহে ১৫০০ আক্রান্ত এবং অক্সিজেনের চাহিদা নিয়ে রাজ্যে কোভিড হাসপাতালগুলোয় রোগী সংখ্যা প্রতি সপ্তাহে ৫০০ ছাড়ালেই জারি করা হয় হলুদ সতর্কতা। জানা গিয়েছে, রবি এবং সোমবার মিলিয়ে দিল্লিতে সংক্রমণের হার ০.৫৫% এবং ০.৬৮%।

এদিন দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘কয়েকদিন ধরেই রাজ্যে সংক্রমণ সংখ্যা বেড়েছে। কিন্তু এখনই আতঙ্কিত হওয়ার বা উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। বেশিরভাগ ক্ষেত্রেই উপসর্গহীন এবং মৃদু উপসর্গের রোগী। যারা বাড়িতেই চিকিৎসাধীন। এদের মধ্যেও যারা হাসপাতালে ভর্তি হয়েছেন তাঁদের অক্সিজেন লাগেনি। কিন্তু আমরা চাই না সংক্রমণ ছড়িয়ে পড়ুক এবং তাতে আপনারাও সংক্রমিত হয়ে পড়ুন। তাই আমরা এর আগেও সংক্রমণ রোধে রাজ্যে গ্রাপ নীতি গ্রহণ করেছি। বিজ্ঞানসম্মত এবং সহজ ভাবেই এই নীতি রাজ্যে কার্যকর থাকবে।‘

এদিকে, আগামী শুক্রবার, বর্ষশেষের দিনেই মুক্তি পাওয়ার কথা ছিল শাহিদ কাপুর অভিনীত বহু প্রতীক্ষিত ছবি ‘জার্সি’। কিন্তু ৩১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে এই ছবি রিলিজ না করার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা। নেপথ্যে, ওমিক্রনের বাড়বাড়ন্ত। জানা গিয়েছে, দেশে এই মারণ ভাইরাস যেভাবে চোখ রাঙাচ্ছে, তার জন্য মঙ্গলবারই দিল্লির সমস্ত প্রেক্ষাগৃহের দরজা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেজরিওয়াল সরকার। মহারাষ্ট্রেও ৫০ শতাংশ দর্শক নিয়ে হল চলছে। অন্যান্য রাজ্যে সংক্রমণের হার বাড়লেও যে এই একই পরিণতি হবে, তা বলাই বাহুল্য। আর ঠিক এই পরিস্থিতির কথা মাথায় রেখে ছবি রিলিজ করতে চাইছেন না ‘জার্সি’ নির্মাতারা।

এক ব্যর্থ ক্রিকেটারের গল্প পর্দায় তুলে ধরতে নিজেকে এই ছবির জন্য পুরো নিংড়ে দিয়েছেন শাহিদ কাপুর। তাই গত দেড় বছর ধরে অপেক্ষার পর এবার যখন ‘জার্সি’ মুক্তির আলো দেখছিল, সেটাও বন্ধ হয়ে গেল ওমিক্রনের জন্য। তবে নির্মাতারা সাফ জানিয়ে দিয়েছেন যে, এই ছবি বড়পর্দায় দেখার, কোনওমতেই ওটিটি প্ল্যাটফর্মে রিলিজ করবে না। আগামী রিলিজ ডেট-ও জানানো হয়নি নির্মাতাদের পক্ষ থেকে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে সেটা। সেই প্রেক্ষিতে ‘জার্সি’র প্রেক্ষাগৃহে আসার অপেক্ষা যে আরেকটু দীর্ঘ হল, তা বলাই যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi government issues yellow alert after seeing surges in infection rate national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com