scorecardresearch

বড় খবর

করোনার মাত্রাছাড়া সংক্রমণ হার, চিকিৎসা পরিষেবা ব্যাহত দিল্লিতে

দুটি হাসপাতালেই সকল প্রকার রুটিন সার্জারি স্থগিত রাখা হবে।

লোক নায়ক এবং গুরু তেগ বাহাদুর-হাসপাতালে আপাতত সমস্ত রুটিন সার্জারি এই মুহূর্তে বন্ধ থাকবে। হাসপাতালের বাইরে অপেক্ষারত রোগী।

দিল্লিতে মাত্রাছাড়া সংক্রমণ এবার সরাসরি আঘাত হানল স্বাস্থ্য পরিষেবার ওপর। দিল্লি স্বাস্থ্য দফতর সূত্রে জারি করা এক নির্দেশিকায় জানানো হয়েছে, “লোক নায়ক এবং গুরু তেগ বাহাদুর-হাসপাতালে আপাতত সমস্ত রুটিন সার্জারি এই মুহূর্তে বন্ধ থাকবে”।দুটি হাসপাতালেই ৭৫০ টি শয্যা কোভিড রোগীদের চিকিৎসার জন্য সংরক্ষিত রেখে বাকি শয্যাগুলিতে নন-কোভিড রোগীদের চিকিৎসা চলছিল।

লোক নায়ক হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, রোগী স্বার্থের কথা মাথায় রেখে ৫০ শতাংশ রুটিন সার্জারি চালু রেখেছিল তারা। গুরু তেগ বাহাদুর হাসপাতালেও কোভিড রোগীদের কথা মাথায় রেখে রুটিন সার্জারির সংখ্যা কমানো হয়েছিল আগের থেকে। তবে মঙ্গলবার রাতে স্বাস্থ্য দফতরের জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, ‘ক্রমবর্ধমান কোভিড রোগীর সংখ্যা বাড়তে থাকায়, আপাতত, দুটি হাসপাতালেই সকল প্রকার রুটিন সার্জারি স্থগিত রাখা হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বহাল থাকবে’। ইতিমধ্যেই করোনার প্রকোপ বাড়ার কারণে গত সপ্তাহেই, এইএমস তাদের সকল রুটিন পরিষেবা স্থগিত রাখার সিধান্ত নিয়েছিল।

যদিও দিল্লির স্বাস্থ্যমন্ত্রক থেকে জারি করা এক নির্দেশিকায় কিছুদিন আগেই জানানো হয়েছিল হাসপাতালে ভর্তির সংখ্যা হ্রাস পাচ্ছে, ১৫,০০০ কোভিড শয্যার মাত্র ১৫ শতাংশ বেডে কোভিড রোগী ভর্তি রয়েছেন। সরকারের তরফে কোভিড মোকাবিলায় ৩৭ হাজার শয্যা প্রস্তুত রাখা হয়েছে। বৃহস্পতিবারের স্বাস্থ্য বুলেটিন অনুসারে হাসপাতালে ভর্তির সংখ্যা দাঁড়িয়েছে ২,৪০০’র কাছাকাছি। গুরু তেগ বাহাদুর হাসপাতালের এক সিনিয়র চিকিৎসক জানিয়েছেন, ‘একের পর এক ডাক্তার নার্স, স্বাস্থ্য কর্মী করোনায় আক্রান্ত হচ্ছেন, ফলে পরিষেবা স্বাভাবিক রাখা কঠিন হয়ে পড়েছে’। প্রসঙ্গত উল্লেখ্য গত সপ্তাহেই, দিল্লিতে ছয়টি হাসপাতালের প্রায় ৭৫০ জন ডাক্তার করোনায় আক্রান্ত হয়েছিলেন। 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi govt orders lok nayek gtb hospitals to cancel routine surgeries