scorecardresearch

বড় খবর

২০ হাজার শ্রেণিকক্ষে ‘স্মার্টবোর্ড’ চালু করার পরিকল্পনা দিল্লি সরকারের

শুধুমাত্র শিক্ষা-শেখানো প্রক্রিয়াটিকেই আনন্দদায়ক করে তুলবে না, বরং শিশুদের আরও ভালোভাবে শিখতে সাহায্য করবে৷

শুধুমাত্র শিক্ষা-শেখানো প্রক্রিয়াটিকেই আনন্দদায়ক করে তুলবে না, বরং শিশুদের আরও ভালোভাবে শিখতে সাহায্য করবে এই স্মার্ট বোর্ডগুলি

২০ হাজার ক্লাসরুমকে ‘স্মার্ট ক্লাসরুমে’ পরিবর্তিত করার লক্ষ্য নিয়েছে দিল্লি সরকার। শঙ্করাচার্য মার্গে অবস্থিত শহীদ আমির চাঁদ সর্বোদয় বিদ্যালয়ে ১৬টি ক্লাস্রুমে “স্মার্ট বোর্ড” স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার ‘স্মার্ট ক্লাসরুম’ গুলি পর্যালোচনা করে উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেন, “ক্লাসগুলিতে রেকর্ডিংয়ের জন্যপ্রতিটি শ্রেণীকক্ষে ক্যামেরা বসানোর কাজও হবে”।

এপ্রসঙ্গে তিনি বলেন, “এই স্মার্ট বোর্ডগুলি অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত যা শুধুমাত্র শিক্ষা-শেখানো প্রক্রিয়াটিকেই আনন্দদায়ক করে তুলবে না, বরং শিশুদের আরও ভালোভাবে শিখতে সাহায্য করবে৷ প্রযুক্তির একীকরণের সঙ্গে, শিশুরা সমস্ত অনলাইন শিক্ষার সংস্থানগুলির অ্যাক্সেস পাবে। পাশাপাশি ক্লাসের লাইভ রেকর্ডিং করার জন্য ক্লাসরুমগুলিতে বসানো হবে আধুনিক ক্যামেরাও। এই রেকর্ড করা ভিডিওগুলি ছাত্র এবং শিক্ষকরা যখনই প্রয়োজন তখন শিক্ষাগত উদ্দেশ্যে অ্যাক্সেস করতে পারবেন,”

সেই সঙ্গে তিনি বলেন, “দিল্লি সরকার গত কয়েক বছরে স্কুলগুলিতে ২০ হাজারটিরও বেশি শ্রেণীকক্ষ নির্মাণ করেছে এবং সেগুলিকে পর্যায়ক্রমে “স্মার্ট শ্রেণীকক্ষে” রূপান্তর করার পরিকল্পনা করছে, শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের স্মার্ট ক্লাসের ব্যাপারে “বিশেষ প্রশিক্ষণ” দেওয়া হবে”। করোনা পরিস্থিতিতে এই মুহূর্তে বন্ধ রয়েছে দিল্লির সকল স্কুল কলেজ। কবে থেকে খুলবে স্কুল সে বিষয়ে পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়েছে ডিডিএমএ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi govt to set up smart boards in 20k classrooms starts with