বড় খবর

কোন খাবার মানুষ মুখে তুলছে, তার উপকরণ কী? জানার অধিকার রয়েছে: দিল্লি হাইকোর্ট

Delhi High Court: কোনও সাংকেতিক ভাষা ব্যবহার করে নয়। বরং উদ্ভিদ না প্রাণী, কীসের অংশ রয়েছে সেই খাদ্যে জানাতে হবে ব্যবসায়ীদের।

FSSAI, Food Ingredients, Delhi HC
প্রতীকী চিত্র

Delhi High Court: একজন মানুষ কী খাচ্ছে, তাঁর সেটা জানার অধিকার রয়েছে। সাম্প্রতিক রায়ে এই মন্তব্য করেছে দিল্লি হাইকোর্ট। পাশাপাশি কোনও খাবার কী কী উপাদানে তৈরি, সেটা সম্পূর্ণ ভাবে খাদ্য কিংবা রেস্তোরাঁ ব্যবসায়ীদের গ্রাহকদের কাছে স্পষ্ট করতে হবে। এমন নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কোনও সাংকেতিক ভাষা ব্যবহার করে নয়। বরং উদ্ভিদ না প্রাণী, কীসের অংশ রয়েছে সেই খাদ্যে জানাতে হবে ব্যবসায়ীদের। গবেষণাগার বা রাসায়নিক ব্যবহার করে সেই খাবার তৈরি হলেও, সেটা স্পষ্ট করবে রেস্তোরাঁ বা খাবারের দোকানগুলো। মঙ্গলবারের রায়ে এমনটাই জানিয়েছে আদালত।

এদিন দিল্লি হাইকোর্টের বিচারপতি বিপিন সাংঘি এবং জসমীত সিংয়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়েছে। কোর্টের হুঁশিয়ারি, ‘কোনওভাবে এই রায়ের অন্যথা হলে সেটা একজন মানুষের খাদ্য অধিকার লঙ্ঘনের সমান। যা শাস্তিযোগ্য ক্ষতির সমান। সেক্ষেত্রে জেল কিংবা জরিমানা হতে পারে।

এই রায় প্রণয়নে ফুড সেফটি সংস্থাকে নিয়ামক সংস্থা হিসেবে তুলে ধরেছে হাইকোর্ট। খাদ্য ব্যবসায়ীদের কাছে এই বার্তা পৌঁছে দিতে সেই সংস্থাই দায়বদ্ধ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi hc orders complete disclosure of food ingredients national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com