বড় খবর

মানেকার বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারি মামলা, সিবিআইকে নোটিস দিল্লি হাইকোর্টের

২০০৬ সালে বিজেপি নেত্রী এবং আরও দুজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের হয়।

আর্থিক কেলেঙ্কারি মামলায় মানেকা গান্ধীর বিরুদ্ধে সিবিআই তদন্ত চায় দিল্লি হাইকোর্ট। শুক্রবার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর দায়ের করা মামলার ভিত্তিতে সিবিআইয়ের জবাবদিহি চেয়েছে হাইকোর্ট। এই মামলায় ট্রায়াল কোর্ট মানেকার বিরুদ্ধে পুলিশের ক্লোজার রিপোর্ট খারিজ করে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেন মানেকা। কিন্তু দিল্লি হাইকোর্টও মানেকার বিরুদ্ধেই সিবিআই তদন্ত চায়।

বিচারপতি যোগেশ খান্না সিবিআইকে নোটিস দিয়েছেন। জানতে চেয়েছেন বিজেপি সাংসদের আবেদনের ভিত্তিতে কী পদক্ষেপ করতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই সঙ্গে বিশেষ আদালতের গত ৪ ফেব্রুয়ারির নির্দেশে সিবিআইয়ের অবস্থান জানতে চায় দিল্লি হাইকোর্ট। প্রসঙ্গত, ২০০৬ সালে বিজেপি নেত্রী এবং আরও দুজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের হয়। নিয়ম বহির্ভূত ভাবে একটি ট্রাস্টকে ৫০ লক্ষ টাকা অনুমোদন দেওয়া হয়েছিল মানেকা-সহ তিনজনের তরফ থেকে।

আরও পড়ুন ‘বাজি পোড়ানো হিন্দু সংস্কৃতি নয়’, আইপিএস অফিসারের এই মন্তব্যের বিরোধিতা কঙ্গনার

সিবিআইয়ের বিশেষ আদালত তখন জানিয়েছিল, সরকারি টাকা নয়ছয়, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে সিবিআই তদন্ত চালিয়ে যাবে। সেইসময় তদন্তকারী সংস্থা ক্লোজার রিপোর্ট আদালতে জমা দিলেও তা খারিজ হয়ে যায়। তাই এবার হাইকোর্ট সিবিআইয়ের জবাবদিহি চেয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Delhi hc seeks cbi stand on maneka gandhis plea against order for probe in graft case against her

Next Story
সাম্প্রদায়িক স্থিতি নষ্ট-সমাজ বিভাজনের লক্ষ্যেই লাভ জিহাদ শব্দের আমদানি বিজেপির: অশোক গেহলট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com