বড় খবর

কোভিড আবহে সেন্ট্রাল ভিস্তার ভবিষ্যত কী? সোমবার রায় দিল্লি হাইকোর্টের

সাম্প্রতিক শুনানিতে কেন্দ্র দাবি করেছে, এই মামলা প্রকল্প ভেস্তে দেওয়ার অভিসন্ধি।

খুঁড়ে ফেলা হয়েছে দিল্লির রাজপথ। কোভিডে বিপর্যস্ত দেশ, কিন্তু তার মধ্যেই জোরকদমে চলছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ।

কেন্দ্রীয় সরকারের বহুমূল্যের সেন্ট্রাল তিস্তা প্রকল্পের ভাগ্য নির্ধারণ সোমবার। দিল্লি হাইকোর্ট আগামিকাল এই প্রকল্প নিয়ে রায়দান দেবে। বিচারপতি ডিএন প্যাটেল এবং জ্যোতি সিংয়ের বেঞ্চ ১৭ মে এই মামলার শুনানি শেষ করে। সেদিন বলা হয়েছিল ৩১ মে ঘোষণা হবে রায়। কোভিড আবহে সেন্ট্রাল বিস্তার কাজ এগিয়ে নিয়ে যাওয়া খুব একটা গুরুত্বপূর্ণ নয়। অবিলম্বে প্রকল্পের নির্মাণ বন্ধে সাময়িক স্থগিতাদেশ দিক আদালত। এই আবেদন করে মামলা দায়ের করেন আনিয়া মালহোত্র এবং সোহেল হাশমি।

যদিও সাম্প্রতিক শুনানিতে কেন্দ্র দাবি করেছে, এই মামলা প্রকল্প ভেস্তে দেওয়ার অভিসন্ধি। যদিও পাল্টা সওয়াল-জবাবে আবেদনকারীদের দাবি ছিল, তাঁরা নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

এদিকে, কোভিডে বিপর্যস্ত দেশ, কিন্তু তার মধ্যেই জোরকদমে চলছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ। নয়া সংসদ ভবন, প্রধানমন্ত্রীর নয়া বাসভবন নির্মাণের এই প্রকল্পে প্রায় ২০ হাজার কোটি টাকারও বেশি খরচ হচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতির মধ্যে কেন এই সৌন্দর্যায়ন প্রকল্পে তাড়াহুড়ো তা নিয়ে হস্তক্ষেপ করতে নারাজ সুপ্রিম কোর্ট। চলতি মাসের প্রথমে শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, ইতিমধ্যেই মামলাটি দিল্লি হাইকোর্টে বিচারাধীন।

কেন্দ্রীয় এই প্রকল্প স্থগিত করার আবেদন জানানো হয় সুপ্রিম কোর্টে। বিচারপতি বিনীত সরণ এবং দীনেশ মাহেশ্বরীর বেঞ্চ এদিন মামলাকারীকে পরামর্শ দেয়, এই মামলার দ্রুত শুনানির জন্য হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদন করা হোক। শীর্ষ আদালত হাইকোর্টকেও দ্রুত এই মামলার শুনানির জন্য আবেদন করেছে। সোমবার এই মামলার শুনানি করার জন্য হাইকোর্টের কাছে আবেদন জানাতে বলেছে শীর্ষ আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন


Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi hc will pass its verdict over stalling the central vista work national

Next Story
মহামারীর বিরুদ্ধে লড়াই কঠিন হলেও আমরাই জিতব: মোদীPM Modi, Ram Mandir, Ayodhya
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com