scorecardresearch

বড় খবর

দুটো অনাথআশ্রমের আবাসিকদের বার্গার খাওয়াতে হবে, তাতেই বাতিল ধর্ষণের এফআইআর

অবাক করার মত নির্দেশ দিল্লি হাইকোর্টের।

দুটো অনাথআশ্রমের আবাসিকদের বার্গার খাওয়াতে হবে, তাতেই বাতিল ধর্ষণের এফআইআর

দিল্লি হাইকোর্ট সম্প্রতি একজন ব্যক্তিকে তার প্রাক্তন স্ত্রীকে ধর্ষণ, পিছু নেওয়া এবং অপরাধমূলক ভয় দেখানোর জন্য অভিযুক্তের বিরুদ্ধে নথিভুক্ত এফআইআর বাতিলের শর্ত হিসেবে দুটি অনাথ আশ্রমকে “স্বাস্থ্যকর এবং ভাল মানের বার্গার” সরবরাহ করার নির্দেশ দিয়েছে।

বিচারপতি জসমিত সিং-এর সিঙ্গল বেঞ্চ ওই ব্যক্তির বিরুদ্ধে এফআইআর বাতিল করতে গিয়ে দেখেছে, অভিযোগকারিণীর সঙ্গে অভিযুক্ত বিয়ে করেছিল। কিন্তু, পারস্পরিক মেজাজের কারণে তাঁরা আলাদা হওয়ার সিদ্ধান্ত নেন। গত ৪ জুলাই নয়াদিল্লির সাকেত আদালতের মধ্যস্থতায় উভয়পক্ষ সমঝোতায় পৌঁছয়। হাইকোর্টকে তারা জানায়, নিজস্ব ইচ্ছা, হুমকি ও বলপ্রয়োগ ছাড়াই তারা নিষ্পত্তিতে পৌঁছেছে। আবেদনকারীর প্রাক্তন স্ত্রী-ও আদালতকে জানান, এফআইআর বাতিল হলে তাঁর কোনও আপত্তি নেই। এর প্রেক্ষিতে আইপিসি ৩৭৬ ধারায় অভিযোগগুলো বাতিল করা যেতে পারে বলেই আদালত জানিয়েছিল।

কিন্তু, বিচারক পর্যবেক্ষণ করেছেন যে এই মামলা ২০২০ সাল থেকে চলছিল। পুলিশ এবং বিচার বিভাগকে এজন্য যথেষ্ট সময় নষ্ট করতে হয়েছে। এই সময় গুরুত্বপূর্ণ বিষয়ে ব্যবহার করা যেতে পারত। আর, সেই কারণেই বিচারপতি জসমিত সিং মনে করেছেন, ‘আবেদনকারীকে অবশ্যই সমাজের জন্য কিছু উপকারমূলক কাজ করতে হবে।’ শুনানির সময়, অভিযুক্ত আদালতে জানিয়েছিল যে তিনি নয়ডা এবং ময়ূর বিহারে দুটি বার্গার রেস্তোরাঁ চালান। ওই দুটি রেস্তোরাঁর নাম ‘বার্গার সিং’ এবং ‘ওয়াট-এবার্গার’। অভিযুক্ত ইতিমধ্যেই দুটি অনাথ আশ্রমে স্বাস্থ্যকর এবং ভালো মানের বার্গার সরবরাহের উদ্যোগ নিয়েছেন। এই দুটি অনাথ আশ্রমের প্রতিটিতে শতাধিক শিশু রয়েছে।

আরও পড়ুন- শিবাজি পার্কে দশেরার সভা, উদ্ধব ঠাকরের কাছে যেন মরণবাঁচন ম্যাচ

তার প্রেক্ষিতে হাইকোর্ট আবেদনকারীর বিরুদ্ধে নথিভুক্ত এফআইআর বাতিল করার সঙ্গেই জানিয়েছে, ‘আবেদনকারীকে নয়ডা এবং ময়ূর বিহারের দুটি অনাথ আশ্রমের শিশুদের স্বাস্থ্যকর এবং ভালো মানের বার্গার পরিবেশন করবেন। ওই অনাথ আশ্রমগুলো ঠিক করে দেবেন অতিরিক্ত সরকারি আইনজীবী। দশেরার দিন বা তার আশেপাশে সমস্ত কোভিড প্রোটোকল অনুসরণ করে অভিযুক্তকে বার্গার সরবরাহ করতে হবে।’

একইসঙ্গে আদালত সরিতা বিহার থানার তদন্তকারী অফিসারকে নির্দেশ দিয়েছেন যে কোভিড প্রোটোকল অনুসরণ করে নিরাপদ এবং পরিষ্কার পরিবেশে খাবার রান্না করা হয়েছে তা নিশ্চিত করতে হবে। তদন্তকারী অফিসারের সাথে আবেদনকারীকে সম্মতিসূচক হলফনামা দাখিলেরও নির্দেশ দিয়েছে আদালত। ২১ নভেম্বরের মধ্যে তা দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi high court quashed rape fir on condition for burgers to two orphanages