scorecardresearch

বড় খবর

সাড়ে ১১ হাজার পেরিয়েছে দিল্লির দৈনিক সংক্রমণ! মুম্বইয়েও আক্রান্তের গ্রাফ ঊর্ধ্বমুখী

বাণিজ্য নগরীতে একদিনে সংক্রমিত ৬১৪৯ জন, মৃত ৭। এই মুহূর্তে শহরের সক্রিয় সংক্রমণ ৪৪,০৮৪।

India’s Omicron tally reaches 200, most cases in Delhi, Maharashtra
প্রতীকী ছবি

Omicron Cases in India: সাড়ে ১১ হাজার পেরিয়েছে দিল্লির দৈনিক করোনা সংক্রমণ। ২৪ ঘণ্টায় সংক্রমিত ১১,৬৮৪ জন, মৃত ৩৮। রাজ্যের পজিটিভিটি রেট ২২.৪৭%। পাশাপাশি বেড়েছে মুম্বইয়ের দৈনিক সংক্রমণ। বাণিজ্য নগরীতে একদিনে সংক্রমিত ৬১৪৯ জন, মৃত ৭। এই মুহূর্তে শহরের সক্রিয় সংক্রমণ ৪৪,০৮৪।

এই অবস্থায় করোনা চিকিৎসায় এবার স্টেরয়েড প্রয়োগ এড়ানোর পরামর্শ দিল কেন্দ্র। কোভিজ টাস্ক ফোর্সের জারি করা নয়া নির্দেশিকা অনুযায়ী, দুই বা তার বেশি সপ্তাহ ধরে রোগীর কফের সমস্যা থাকলে তাঁদের যক্ষ্মা পরীক্ষা (Tuberculosis Test) করাতে বলা হয়েছে। নির্দেশিকায় উল্লেখ, স্টেরয়েডের ব্যবহারের ফলে সেকেন্ডারি ইনফেকশন যেমন, ব্ল্যাক ফাঙ্গাস সহ নানা সংক্রমণের ঝুঁকি থাকে।

স্বাস্থ্য মন্ত্রকের কোভিড ন্যাশনাল টাস্ক ফোর্সের নির্দেশিকায় বলা হয়েছে যে, অক্সিজেন পরিপূরক প্রয়োজন হয় না এমন রোগীদের ইনজেকশনযোগ্য স্টেরয়েড দিলে উপকার মিলবে, এমন কোনও প্রমাণ নেই। তাই অতিরিক্ত স্টেরয়েডের ব্যবহার রোগীর হিতে বিপরীত হতে পারে।

নির্দেশিকায় কোভিড সংক্রমণকে তিন ভাগে ভাগ করা হয়েছে- মৃদু, মধ্যম ও গুরুতর উপসর্গযুক্ত। নির্দেশিকায় উল্লেখ, মৃদু উপসর্গদের হোম আইসোলেশনে থাকতে হবে। তবে শ্বাসের সমস্যা , জ্বর অথবা কাশির সমস্যা পাঁচদিনের বেশি থাকলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। এক-দুই সপ্তাহেও কাশি না সারলে রোগীকে যক্ষা টেস্ট করাতে হবে। অক্সিজেন লেভেল ৯০-৯৩-এ নেমে গেল দ্রুত রোগীকে হাসপাতালে ভর্তি করানোর পরামর্শ দেওয়া হয়েছে নির্দেশিকায়। এদিনের কোভিড নির্দেশিকায় বাড়িতে নিজে নিজে চিকিৎসার ক্ষেত্রে ওষুধের ব্যবহার নিয়েও কড়াভাবে সতর্ক করেছে কেন্দ্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi logs 11684 daily corona cases while mumbai sees slight incease in daily cases national