বড় খবর

বিপদ আঁচ করেই হলুদ সতর্কতা! ৪৮ ঘণ্টায় দিল্লিতে ওমিক্রন আক্রান্ত শূন্য

Omicron Cases: ওমিক্রন সংক্রমণের নিরিখে দেশে শীর্ষে মহারাষ্ট্র।

Omicron India, Delhi, Vaccination
দিল্লির এক স্কুলে ১৫-১৮ বয়সীদের টিকাকরণ।

Omicron Cases in India: বিপদ আঁচ করেই রাজ্যে হলুদ সতর্কতা জারি করেছিল কেজরিওয়াল সরকার। সেই পদক্ষেপের সুফল পেল দিল্লি। ৪৮ ঘণ্টায় নতুন কোনও ওমিক্রন আক্রান্তের হদিশ নেই সেই রাজ্যে। শনিবার পর্যন্ত সেই রাজ্যে ওমিক্রন সংক্রমিত ছিল ৩৫১ জন। সোমবারেও সেই সংখ্যায় দাঁড়িয়ে দিল্লির ওমিক্রন গ্রাফ।

জানা গিয়েছে, করোনা আক্রান্তদের ধরে ধরে গুচ্ছ জিন বিন্যাস পরীক্ষা চলছে দিল্লিতে। আর ৪৮ ঘণ্টা অন্তর সেই রিপোর্ট হাতে পাচ্ছে স্বাস্থ্য দফতর। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেছেন, ‘গত সপ্তাহে একাধিক ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছিল রাজ্যে। তাঁদের মধ্যে কয়েক জনের বিদেশ সফরের ইতিহাস ছিল। কয়েকজন আবার তাঁদের সংস্পর্শে এসেছিল। সেই থেকে আন্দাজ করা হয়েছিল রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। এই আবহে দিল্লিজুড়ে ১৫-১৮ বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে। ১০ জানুয়ারি থেকে দেওয়া হবে বুস্টার ডোজ।‘

এদিকে, ওমিক্রন সংক্রমণের নিরিখে দেশে শীর্ষে মহারাষ্ট্র। পশ্চিমের এই রাজ্যে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ১৭০০, একদিনে সংক্রমিত ৫১০ জন।

পাশাপাশি হু হু করে বাড়ছে করোনার দৈনিক সংক্রমণ। গতকালের চেয়ে আজ দৈনিক সংক্রমণ বেড়েছে ৬ হাজারেরও বেশি। চিন্তা বাড়চ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনও। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭০০। এই আবহে আজ থেকেই দেশজুড়ে শুরু ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ।

লাগামহীন সংক্রম দেশে। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে দেশজুড় করোনা আক্রান্ত হচ্ছেন। রাজ্যে-রাজ্যে সংক্রমণের বিদ্যুৎ গতি। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হলেন ৩৩ হাজার ৭৫০ জন। একদিনে দেশে করেনায় মৃত্যু ১২৩ জনের।

সব মিলিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৮১ হাজার ৮৯৩। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১০ হাজার ৮৪৬ জন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪২ লক্ষ ৯৫ হাজার ৪০৭ জন করোনামুক্ত হয়েছেন। এই মহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার ৫৮২।

রবিবার পর্যন্ত দেশে ১৪৫ কোটি ৬৮ লক্ষ ৮৯ হাজার ৩০৬টি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। সোমবার থেকে দেশে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে। একাধিক রাজ্যে স্কুলগুলি শিশুদের টিকাকরণে মুখ্য ভূমিকা নিচ্ছে। কোইউইন অ্যাপে নাম নথিভুক্ত করে টিকাকরণের শ্লট বুক করতে হচ্ছে। তবে সরাসরি টিকাকেন্দ্রে গিয়েও থাকছে টিকগ্রহণের সুযোগ। স্কুলগুলিতে টিকাকরণ শিবির খোলা হয়েছে। নাম রেজিস্ট্রেশনের পর স্কুল থেকেই টিকা নিচ্ছে ছাত্রছাত্রীরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi logs zero omicron cases last 48 hours while state initiated vaccination for students national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com