scorecardresearch

বড় খবর

৩৭০ ধারা রদ, দিল্লি মেট্রোয় জারি রেড অ্যালার্ট

‘‘সিকিউরিটি এজেন্সির পরামর্শ মেনেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সকলের কাছে আর্জি সিকিউরিটি চেকের জন্য অতিরিক্ত সময় হাতে নিয়ে বেরোন’’।

metro, মেট্রো, article 370, ৩৭০ ধারা
রেড অ্যালার্ট জারি হওয়ায় মেট্রো স্টেশনে সিকিউরিটি চেক জোরদার ভাবে করা হচ্ছে। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে ‘সাহসী’ সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। ৩৭০ ধারা বাতিলের প্রস্তাবের পরই রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হল। দিল্লি মেট্রোয় রেড অ্যালার্ট জারি করা হল। দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (ডিএমআরসি) নেটওয়ার্কজুড়ে চরম সতর্কতা নেওয়া হয়েছে। রেড অ্যালার্ট জারি হওয়ায় মেট্রো স্টেশনে সিকিউরিটি চেক জোরদার ভাবে করা হচ্ছে।


আরও পড়ুন: বাতিল ৩৭০ ধারা, জম্মু-কাশ্মীর ও লাদাখ পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল

ডিএমআরসি-র তরফে জানানো হয়েছে, ‘‘সিকিউরিটি এজেন্সির পরামর্শ মেনেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সকলের কাছে আর্জি সিকিউরিটি চেকের জন্য অতিরিক্ত সময় হাতে নিয়ে বেরোন’’। বিভিন্ন স্টেশনে যাত্রীদের অতিরিক্ত সময় ধরে সিকিউরিটি চেক করা হবে। উল্লেখ্য, ডিএমআরসি নেটওয়ার্কে প্রতিদিন ২৮ লক্ষেরও বেশি যাত্রী যাতায়াত করেন। মোট ২২০টি স্টেশন রয়েছে।

আরও পড়ুন: ‘ঐতিহাসিক ভুল শোধরাচ্ছে মোদী সরকার’

প্রসঙ্গত, সোমবার জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাবে জানানো হয়েছে, জম্মু-কাশ্মীরে বিধানসভা থাকবে, কিন্তু লাদাখে কোনও বিধানসভা থাকবে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই প্রস্তাবে এদিন তুমুল প্রতিবাদ জানান বিরোধীরা। রাজ্যসভায় অমিত শাহের বিবৃতি পেশের সময়ই তুমুল হট্টগোল জুড়ে দেন বিরোধী সাংসদেরা।

আরও পড়ুন: জম্মু কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহার; কী রয়েছে নির্দেশে?

জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে সমর্থন জানাল বসপা, বিজেডি, শিবসেনা, ওয়াইএসআরসিপি, আপ। অন্যদিকে, বিরোধিতা জানিয়ে সরব হয়েছে কংগ্রেস ও জেডিইউ। জম্মু-কাশ্মীর নিয়ে বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘ক্ষমতার নেশায় বুঁদ হয়ে রয়েছে বিজেপি। রাতে চোরের মতো আচরণ করছে সরকার। ৩৭০ ধারা বাতিলে আরও ভোট পেতে সুবিধা করবে বিজেপিকে। কখনও ভাবিনি যে এভাবে জম্মু-কাশ্মীরকে ধ্বংস করা হবে। জম্মু-কাশ্মীরের পরিচয়কে ধুলিস্মাৎ করেছে বিজেপি। একইসঙ্গে গণতন্ত্রকে ধ্বংস করেছে’’। বিজেপির সুষমা স্বরাজ, রাজ্যবর্ধন রাঠৌর বলেন, ‘‘এটা ঐতিহাসিক সিদ্ধান্ত’’।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi metro on high alert article 370 scrapped