scorecardresearch

বড় খবর

দিল্লির বহুতলে বিধ্বংসী আগুন, পুড়ে মৃত ২৭, শোকপ্রকাশ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অগ্নিকাণ্ডে মৃতদের পরিবার ও আহতদের আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী।

At least 27 dead in delhi fire
দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত বেড়ে ২৭।

দিল্লিতে ভয়াবহ অগ্নিকান্ডে ২৭ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে পশ্চিম দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছে একটি বহুতলে আগুন লাগে। দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় আটকে পড়েন বহুতলে থাকা মানুষজন। পশ্চিম দিল্লির ওই মেট্রো স্টেশনের কাছের বাণিজ্যিক ভবনের একতলায় প্রথমে আগুন লাগে। পরে দ্রুত গোটা বহুতলে আগুন ছড়িয়ে পড়ে।

পুলিশ সূত্রে পাওয়া খবর অনুসারে জানা গিয়েছে এই ঘটনায় ১২ জন গুরুতর আহত হয়েছেন। তাঁদের স্থানীয় সঞ্জয় গান্ধী হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। সংবাদ সংস্থা এএনআই সূত্রে পাওয়া খবর অনুসারে জানা গিয়েছে আবাসনের দুটি তলায় আগুন ছড়িয়ে পড়ায় ওপরের তলায় থাকা মানুষজন আটকে পড়েন। তাঁদের কয়েক ঘণ্টার চেষ্টায় উদ্ধার করা হয়। ইতিমধ্যেই বহুতলের মালিককে আটক করেছে পুলিশ।

অগ্নিকাণ্ডের পর যুদ্ধকালীন তৎপরতায় চলে উদ্ধারকাজ।

দমকল সূত্রে খবর শুক্রবার বিকেল ৪.৪০ মিনিটে আগুন লাগে। ধাপে ধাপে দমকলের ৩০টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ করতে থাকে। ডিএফএস-এর প্রধান অতুল গর্গ জানিয়েছেন, মেট্রো স্টেশনের ৫৪৪ নম্বর পিলারের কাছে প্রথম আগুনের ঝলক দেখা যায়, আগুন নেভাতে প্রথমে দমকলের ১০ টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়, পরে আরও ইঞ্জিন আগুন নেভানোর কাজে ব্যবহার করা হয়।

দিল্লি পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে বহুতল এই বাণিজ্যিক ভবনটিতে বেশ কয়েকটি সংস্থার অফিস রয়েছে। বিল্ডিংয়ের প্রথম তলা থেকে আগুন লাগার ঘটনা ঘটেছে। একটি সিসিটিভি ক্যামেরা এবং রাউটার প্রস্তুতকারী সংস্থার একটি অফিস থেকেই আগুন ছড়িয়ে পড়ে।”  

পুলিশ জানিয়েছে বহুতলটিতে সিসিটিভি, ওয়াইফাই রাউটার এবং অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি করা হয়। দমকল আধিকারিকদের অনুমান, আগুন প্রথম তলা থেকে ছড়িয়ে পড়তে পারে। যেখানে একটি জেনারেটর রাখা হয়েছিল। পরে প্রথম তলা থেকে আগুন দ্বিতীয় এবং তৃতীয় তলায় ছড়িয়ে পড়ে। সেখানেই বহু মানুষ আটকে পড়েছিলেন। অগ্নিকাণ্ডের প্রত্যক্ষদর্শী গোবিন্দ নামে এক ব্যক্তি বলেন, ”হঠাৎ বিদ্যুৎ চলে গেল। একজন কর্মী জেনারেটর চেক করতে নীচে নেমে গেলেন। তিনিই দেখেন যে সেখানে আগুন লেগেছে। লোকজন পালানোর চেষ্টা করছিলেন। কিন্তু সেখানে কেবলমাত্র বেরনোর একটাই পথ ছিল। হুড়োহুড়ি পড়ে গিয়েছিল।”

এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। প্রধানমন্ত্রী অগ্নিকাণ্ডে মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ও আহতদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। পরে টুইটে মোদী লিখেছেন, ”দিল্লিতে মর্মান্তিক অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় অত্যন্ত দুঃখিত। শোকাহত পরিবারগুলিকে সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

অন্যদিকে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটে লিখেছেন, ”এই মর্মান্তিক ঘটনার কথা জেনে মর্মাহত ও ব্যথিত। আমি প্রতিনিয়ত আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করছি। আমাদের সাহসী দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে এবং জীবন বাঁচাতে যথাসাধ্য চেষ্টা করছেন। ঈশ্বর সবার মঙ্গল করুন।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi news live covid cases weather heatwave traffic updates