scorecardresearch

বড় খবর

তিনমাসের জন্য এনএসএ-র আওতায় দিল্লি, ক্ষমতা বাড়ল পুলিশের

এক মাসের বেশি সময় ধরে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও মিছিলে সোচ্চার হয়ে উঠেছে দেশের রাজধানী।

তিনমাসের জন্য এনএসএ-র আওতায় দিল্লি, ক্ষমতা বাড়ল পুলিশের

জাতীয় সুরক্ষা আইন অথবা ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্টের (এনএসএ) আওতায় দিল্লির পুলিশ কমিশনারের হাতে ব্যক্তিবিশেষকে আটক করার অধিকার দিয়েছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বায়জল। এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা করা হয়েছে।

সূত্রের খবর, প্রশাসন যদি মনে করে যে জাতীয় সুরক্ষা বা আইন শৃঙ্খলার পক্ষে কোনো ব্যক্তি বিপজ্জনক হতে পারে, তবে তাকে অনির্দিষ্টকালের জন্য আটক করে রাখার ক্ষমতা দেয় এনএসএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “জাতীয় সুরক্ষা আইন ১৯৮০-র ৩ ধারার ৩ নং উপধারা (সাব-সেকশন) এবং ২ ধারার (খ) দফা অনুসারে লেফটেন্যান্ট গভর্নর নির্দেশ দিয়েছেন যে ১৯ জানুয়ারি থেকে ১৮ এপ্রিল পর্যন্ত দিল্লির পুলিশ কমিশনার আটক করার অধিকার প্রয়োগ করতে পারেন, উপরোক্ত আইনের ৩ ধারার ২ নং দফার অধীনে।”

এই বিজ্ঞপ্তি লেফটেন্যান্ট গভর্নরের অনুমতি নিয়ে জারি করা হয় ১০ জানুয়ারি।

গত এক মাসের বেশি সময় ধরে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও মিছিলে সোচ্চার হয়ে উঠেছে দেশের রাজধানী।

এ বিষয়ে অবশ্য দিল্লি পুলিশের বক্তব্য, এই ধরনের নির্দেশ প্রতি ত্রৈমাসিকে জারি করা হয়ে থাকে, এবং বর্তমান পরিস্থিতির সঙ্গে এর কোনো যোগ নেই।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi police detaining authority for three months under nsa