বড় খবর

থুনবার্গের বিরুদ্ধে FIR দিল্লি পুলিশের, ‘এখনও কৃষকদের পাশে’ ট্যুইট গ্রেটার

এফআইআরের পরেও নিজের অবস্থান থেকে একচুল সরতে রাজি নয় সুইডিশ ওই সমাজকর্মী

পরিবেশকর্মী কিশোরী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে এফআইআর দায়ের করল দিল্লি পুলিশের (Delhi Police) সাইবার সেল। কৃষক আন্দোলনের সমর্থনে করা তাঁর ট্যুইটের বিরুদ্ধে এই এফআইআর দায়ের হয়েছে। যদিও এই এফআইআরের পরেও নিজের অবস্থান থেকে একচুল সরতে রাজি নয় সুইডিশ ওই সমাজকর্মী। ফের তিনি ট্যুইটে লেখেন, ‘আমি এখনও কৃষকদের পাশে, তাঁদের শান্তিপূর্ণ প্রতিবাদের সমর্থনে। কোনও প্রকার ঘৃণা, হুমকি, মানবাধিকার লঙ্ঘন এই অবস্থানের বদল ঘটাবে না।”

বুধবার মার্কিন পপ তারকা রিহানার পাশাপাশি ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে ট্যুইটারে সুর চড়িয়েছিলেন থুনবার্গ। তিনি লিখেছিলেন, ‘ভারতে কৃষি আন্দোলনের সঙ্গে আমি সহমর্মী।’ এরপর থেকেই বারে বিতর্ক। রিহানা-গ্রেটার সমালোচনায় সরব হয়ে তীব্র ভাষায় এই ট্যুইটের বিরোধিতা করে বিদেশ মন্ত্রক। এরপরেই ভারতের সার্বভৌমত্বের সঙ্গে আপস না করার বার্তা দিয়ে ট্যুইটে সরব হয় বলিউড থেকে ক্রীড়াজগৎ। সেই তালিকায় নাম লেখান অক্ষয় কুমার, অজয় দেবগণ, লতা মঙ্গেশকর, শচিন তেণ্ডুলকর-সহ সৌরভ গঙ্গোপাধ্যায়, অনিল কুম্বলে, সাইনা নেহওয়াল।

কৃষক আন্দোলনের আঁচ এবার পৌঁছে গিয়েছে বিদেশেও। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তারকারাও ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। পাল্টা ভারতীয় তারকা-বিদ্বজ্জনরাও বিদেশিদের অপপ্রচার-কুৎসা নিয়ে সরব হয়েছেন। ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে নাক না গলানোর পরামর্শ দিয়েছেন বিনোদন থেকে ক্রীড়াজগতের তারকারা। এবার ভারতের একতা ও অখণ্ডতা নিয়ে সরব হলেন প্রধানমন্ত্রী স্বয়ং। বৃহস্পতিবার চৌরিচৌরার হিংসার বর্ষপূর্তিতে দেশবাসীকে একতার বার্তা দিলেন নরেন্দ্র মোদী।

Web Title: Delhi police files against activist greta thunberg national

Next Story
“দীপ সিধু বিজেপির লোক, দিল্লির হিংসা ওঁরই কারসাজি!”, সংসদে সরব বিরোধীরাdeep
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com