বড় খবর

Delhi Riots 2020: ৩ পড়ুয়ার জামিনের বিরোধিতায় সুপ্রিম কোর্টে দিল্লি পুলিশ, ইউএপিএ নিয়ে সতর্ক করল দিল্লি হাইকোর্ট

Delhi Riots 2020 Update: মঙ্গলবার দিল্লি দাঙ্গায় ইন্ধনের অভিযুক্ত দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল এবং আসিফ ইকবাল তানহার জামিন মঞ্জুর করে হাইকোর্ট।

Sedition Law, Supreme Court, Centre
"রাষ্ট্রদ্রোহ আইন ঔপনিবেশিক আইন, ব্রিটিশরা ভারতীয়দের স্বাধীনতা খর্ব করার জন্য প্রয়োগ করত", মত শীর্ষ আদালতের।

ইউএপিএ আইনে আটক তিন পড়ুয়ার জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে দিল্লি পুলিশ। মঙ্গলবার দিল্লি দাঙ্গায় ইন্ধনের অভিযুক্ত দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল এবং আসিফ ইকবাল তানহার জামিন মঞ্জুর করে হাইকোর্ট। গত একবছর ধরে হাজতবাস করছেন এই ৩ তরুণ-তরুণী। তাঁদের বিরুদ্ধে উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গায় ইন্ধনের অভিযোগে দেশদ্রোহী আইন ইউএপিএ ধারায় মামলা হয়েছে। ২০২০-র লকডাউনের সময় এই ৩ জনকে গ্রেফতার করা হয়েছিল।

তারপর থেকে তিহার জেলেই বন্দি ছিলেন এই তিন জন। মাঝে একবার আসিফ ইকবালকে পরীক্ষার জন্য কয়েক সপ্তাহের জন্য অন্তর্বর্তী কাস্টডি জামিন দেওয়া হয়েছিল। এদিকে, মঙ্গলবার জামিন মঞ্জুর করে ইউএপিএ আইনের অপব্যবহার নিয়ে সরব হয়েছিলেন হাইকোর্টের দুই বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং জয়রাম ভামবাণী। তাঁদের মন্তব্য, ‘বিরোধী স্বর রোখার উদ্বেগ থেকে প্রতিবাদের অধিকার আর জঙ্গি কার্যকলাপকে গুলিয়ে ফেলেছে রাষ্ট্র। যদি এমন ধারা চলতে থাকে, সেটা গণতন্ত্রের জন্য কালো দিন।‘

পাশাপাশি ইউএপিএ ব্যবহার নিয়েও দিল্লি পুলিশকে সতর্ক করেছে হাইকোর্ট। এদিকে উত্তর-পূর্ব দিল্লিতে হিংসার ঘটনায় ১৫ জনের বিরুদ্ধে গত বছর সেপ্টেম্বরে চার্জশিট পেশ করেছে দিল্লি পুলিশ। গত ফেব্রুয়ারি মাসে উত্তর-পূর্ব দিল্লির হিংসার ঘটনায় ওই ১৫ জনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন(ইউএপিএ) ও আইপিসি-র বিভিন্ন ধারা লাগু করা হয়েছে।

১০ হাজার পাতার চার্জশিটে ৭৪৭ জন সাক্ষীর নাম নথিভুক্ত করেছে পুলিশ। যাঁদের মধ্যে সিআরপিসি-র ১৬৪ ধারায় ৫১ জনের বয়ান রেকর্ড করা হয়েছে, সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর। সিডি-আর ও হোয়াটসঅ্য়াপ চ্য়াটের উপর ভিত্তি করে পেশ করা হয়েছে বলে আদালতে জানিয়েছে পুলিশ। দিল্লি পুলিশ গেজেটেড অফিসার্স অ্য়াসোসিয়েশন আয়োজিত একটি ওয়েবিনারে ডেপুটি কমিশনার (স্পেশাল সেল) প্রমোদ সিং কুশওয়াহাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সিএএ-এনআরসিপন্থী বিক্ষোভকারীদের জড়িত থাকার কোনও প্রমাণ এখনও পাননি তাঁরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi police moves to sc over granting bail to 3 students national

Next Story
সদ্যোজাত বাছুরের রস থাকে Covaxin-এ? সত্যিটা সামনে আনল স্বাস্থ্য মন্ত্রক ও ভারত বায়োটেকCovaxin, Bharat Biotech, WHO
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com