scorecardresearch

বড় খবর

মারাত্মক বায়ুদূষণে জর্জরিত দিল্লি, বিশ্বের ১০৭টি শহরের নিরিখে শীর্ষে রয়েছে রাজধানী

বিশ্বের ১০৭টি রাজধানী শহরের মধ্যে দিল্লির বায়ুদূষণের মাত্রা সবথেকে বেশি।

বিশ্বের ১০৭টি রাজধানী শহরের মধ্যে দিল্লির বায়ুদূষণের মাত্রা সবথেকে বেশি।

এই নিয়ে টানা চতুর্থ বার। মারাত্মক বায়ুদূষণের তালিকায় শীর্ষে রাজধানী শহর দিল্লি। ২০২১ সালের ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট অনুসারে, বিশ্বের ১০৭টি রাজধানী শহরের মধ্যে দিল্লির বায়ুদূষণের মাত্রা সবথেকে বেশি। ২০২০ সালে বিশ্বের ৯২ টি শহরের যে তালিকা প্রকাশ করা হয়েছিল তাতেও শীর্ষে ছিল দিল্লি। অন্যদিকে ২০১৯ এ ৮৫ টি এবং ২০১৮ তে ৬২ টি শহরের মধ্যেও বায়ুদূষণের তালিকায় নাম্বার ওয়ান র‍্যাঙ্ক ছিল দিল্লির।

বিশ্বজুড়ে ১১৭টি দেশের মোট ৬,৪৭৫টি অঞ্চলকে চিনহিত করা হয়েছে যে সকল স্থান তীব্র বায়ুদূষণের কবলে রয়েছে। PM2.5 ডেটার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এই রিপোর্ট, IQAir, একটি সুইস এয়ার কোয়ালিটি প্রযুক্তি কোম্পানির উদ্যোগে তৈরি হয়েছে এই রিপোর্ট। রিপোর্টে দিল্লির বায়ুদূষণের মাত্রাকে ‘বিপজ্জনক’ বলেও চিহ্নিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে “2021 সালে মধ্য ও দক্ষিণ এশিয়ার ১৫টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ১১টিই ভারতে। ২০২১ সালে দিল্লিতে PM2.5 ঘনত্ব ১৪.৬% বৃদ্ধি পেয়েছে এবং এর মাত্রা ৮৪ µg/m3 থেকে বেড়ে হয়েছে ৯৬.৪ µg/m3। ভারতের কোনো শহরই বায়ু মানের যে নির্দেশিকা তা পূরণে ব্যর্থ হয়েছে। ২০২১ সালে, ভারতের ৪৮% শহর 50 µg/m3 এর মাত্রা অতিক্রম করেছে,যা WHO-এর নির্দেশিকার ১০ গুণেরও বেশি।” প্রতিবেদন অনুসারে, “মধ্য ও দক্ষিণ এশিয়া্র একাধিক শহর বিশ্বের সবচেয়ে তীব্র বায়ুদূষণের পর্যায়ে রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে মধ্য ও দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান এবং তাজিকিস্তান সবচেয়ে তীব্র বায়ুদূষণের মুখে রয়েছে। ভারতের মধ্যে রাজস্থান, গাজিয়াবাদ এবং দিল্লির অবস্থা সবচেয়ে খারাপ।

আরো পড়ুন: ইউক্রেন থেকে অপহৃত বহু শিশু, কাঠগড়ায় রাশিয়ার সেনাবাহিনী

সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসির পরিচালক অনুমিতা রায়চৌধুরী বলেন, “আমরা এই তথ্য থেকে এটা জানতে পেরেছি যে ২০২০ সালের পর দূষণ আবার বৃদ্ধি পেয়েছে।কঠিন লকডাউনের কারণে সেই সময় বায়ুদূষণের মাত্রা অনেকটা কম ছিল। তারপরে নিউ নর্মাল পরিস্থিতিতে আবারও দূষণ ফিরে এসেছে। এখন থেকেই আমাদের সতর্ক হতে হবে না হলে সামনেই বিপদ অপেক্ষা করে রয়েছে। সেই সঙ্গে তিনি বলেন বায়ুদূষণ কম করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপের ওপর অবিলম্বেই আলোকপাত করার প্রয়োজন রয়েছে”।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi pollution 2021 world air quality report