scorecardresearch

সুখবর! দু’মাস পর দিল্লিতে হাজারের নীচে সংক্রমণ, সোমবার থেকে শুরু আনলক

এর আগে হাজারের নীচে দৈনিক সংক্রমণ ছিল মার্চের শেষ সপ্তাহে।

delgi lockdown kejriwal
'স্বাস্থ্য পরিষেবা যাতে ভেঙে না পড়ে তার জন্য এই ছোট লকডাউন। যেভাবে সংক্রমণ মাত্রা ছাড়াচ্ছে তার জন্য প্রয়োজন এই লকডাউন।'

প্রায় দু’মাস পর তিন অঙ্কে দিল্লির দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৯৫৬ জন সেই রাজ্যে সংক্রমিত। এর আগে হাজারের নীচে দৈনিক সংক্রমণ ছিল মার্চের শেষ সপ্তাহে। তারপর থেকেই দ্বিতীয় সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়ে এই রাজ্য।

শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, সোমবার থেকে আনলক পর্ব শুরু হবে দিল্লিতে। ধাপে ধাপে চলবে এই কাজ। গত ২৪ ঘণ্টায় ৮০,৪৭৩টি নমুনা পরীক্ষা হয়েছে। সেই পরীক্ষার মধ্যে ৯৫৬ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। অর্থাৎ সেই রাজ্যে এখন পজিটিভিটির হার ১.১৯%।

 এদিকে, বাংলায় ক্রমেই কমছে করোনা সংক্রমণ। স্বাস্থ্যদপ্তরের দেওয়া পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১২,১৯৩ জন। তুলনায় বাড়ছে সুস্থতার হারও। করোনাকে হারিয়ে একদিনে সুস্থ হয়েছেন ১৯,৩৯৬ জন। বর্তমানে সুস্থতার হার ৯০.৭০ শতাংশ। পাশাপাশি কমেছে সক্রিয় রোগীর সংখ্যাও। বর্তমানে করোনায় চিকিৎসাধীন ১ লক্ষ ৯ হাজার ৮০৬ জন। মারণ ভাইরাসের বলি ১৪৫ জন।

গত ১৬ মে থেকে রাজ্যে কার্যত লকডাউন চলছে। সংক্রমণের বাড়বাড়ন্ত ঠেকাতে ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে বিধিনিষেধের মেয়াদ। বাংলায় করোনা সংক্রমণের হার নিম্নমুখীতা তারই সুফল বলে মনে করা হচ্ছে।

আক্রান্তের নিরিখে কলকাতাকে ছাপিয়ে এগিয়ে গিয়েছে উত্তর ২৪ পরগনা। মহানগরে একদিনে আক্রান্তের সংখ্যা ১,৮৫৭ জন হলেও উত্তর ২৪ পরগনায় তার হার ২,৫২৫ জন। উদ্বেগ বাড়াচ্ছে দার্জিলিং। এই জেলায় গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৩০ জন।

রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৯ হাজার ৮০৬ জন। করোনাকে জয় করেছেন ১২ লক্ষ ১৮ হাজার ৫১৬ জন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন


Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi sees less than thousand covid cases in a daynational