বড় খবর

দিল্লিতে ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ! মুম্বইয়ে কমেছে দৈনিক আক্রান্ত

Omicron Cases: ২৪ ঘণ্টায় ১৩,৭০২ জন, মৃত ৬। বুধবার সংক্রমিত ছিলেন ১৬,৪২০ জন। এদিন জানিয়েছে বৃহৎমুম্বই পুরসভা।

প্রতীকী ছবি

Omicron Cases: ২৪ ঘণ্টায় দিল্লিতে অনেকটাই বাড়ল করোনা সংক্রমণ। একদিনে সংক্রমিত ২৮,৮৬৭, মৃত ৩১। সে রাজ্যে পজিটিভিটি রেট বা আক্রান্তর হার বেড়ে দাঁড়ালো ২৯.২১%। বুধবার এই হার ছিল ২৬.২২%, যেখানে সংক্রমিত হয়েছিলেন ২৭,৫৬১ জন। এদিকে, দিল্লির স্বাস্থ্যমন্ত্রী জানান, সংক্রমিত হয়ে চিকিৎসাধীন হওয়ার পরিসংখ্যান আপাতত স্থিতিশীল। অর্থাৎ আগামি দিনে কমতে পারে আক্রান্তের সংখ্যা।

পাশাপাশি মুম্বইয়ে কমল দৈনিক সংক্রমণ। ২৪ ঘণ্টায় ১৩,৭০২ জন, মৃত ৬। বুধবার সংক্রমিত ছিলেন ১৬,৪২০ জন। এদিন জানিয়েছে বৃহৎমুম্বই পুরসভা। শহরে এই মুহূর্তে সক্রিয় সংক্রমণ ৯৫,১২৩।  

জনজীবন এবং অর্থনীতিকে সচল রেখে সংক্রমণ কমাতে প্রতিরোধ গড়ে তুলুন। করোনা পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রীদের এই পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী। তাঁর মন্তব্য, ‘করোনা মোকাবিলায় এযাবৎকাল যে কৌশল অবলম্বন করা হয়েছে, আগামি দিনে সেই পথেই চলুন। সংক্রমণ আটকাতে আরও ইতিবাচক এবং গঠনমূলক কৌশল গ্রহণ করুন। স্থানীয় কনটেইনমেন্ট জোনে জোর দিন। চেষ্টা করুন অর্থনীতি এবং জীবন-জীবিকা সচল রাখতে।‘

দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনায় মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই বৈঠক করেন প্রধানমন্ত্রী। বুধবারই একাধিক রাজ্যে বেড়ে চলা সংক্রমণ পরিস্থিতি এবং পজিটিভিটি রেট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রক। তারপরই বৃহস্পতিবারের বৈঠক তাৎপর্যপূর্ণ, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: বাংলায় ২৩ হাজার পেরলো করোনার দৈনিক সংক্রমণ! বাড়লো মৃত্যু-পজিটিভিটি রেট 

এর আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে করোনা পর্যালোচনা বৈঠক করেছেন নরেন্দ্র মোদি। রবিবার দেশে দৈনিক সংক্রমণ ১.৭৫ লক্ষ ছুঁয়েছিল। সেদিনই বৈঠকে বসে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেই বৈঠকে জেলাস্তরে সাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন, মাস্ক পরা আবশ্যিক এবং মৃদু উপসর্গে হোম আইসোলেশনের পক্ষেই সওয়াল করেন প্রধানমন্ত্রী।

বুস্টার ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা কোভিড টিকা ওমিক্রন প্রতিরোধে কার্যকর। অ্যাংলো সুইডিশ বায়োফার্মা নামে এক সংস্থার প্রাথমিক সমীক্ষা রিপোর্টে এই উল্লেখ রয়েছ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা যৌথ ভাবে কোভিশিল্ড টিকা তৈরি করেছে। যে টিকা ভারতের গণটিকাকরণ কর্মসূচির অংশ। সেই টিকার সুরক্ষা এএবং প্রতিরোধ সংক্রান্ত ট্রায়াল থেকে এই তথ্য হাতে এসেছে। জানা গিয়েছে, কোভিশিল্ডের তৃতীয় বা বুস্টার ডোজ করোনার আলফা, বিটা, ডেল্টা, গামা প্রজাতির উপর কার্যকরী। আর বাড়িয়ে দিচ্ছে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi sees surge in daily covid cases while mumbai reported less covid cases in 24 hours national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com