scorecardresearch

বড় খবর

কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমারের জীবনাবসান

Union Minister Ananth Kumar died: দক্ষিণ বেঙ্গালুরু লোকসভা কেন্দ্রের সাংসদ অনন্ত কুমার ২০১৪ সালে মোদী মন্ত্রিসভায় প্রথমে রাসায়নিক ও সার মন্ত্রকের দায়িত্ব পান। এরপর ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রীর দায়িত্বও পালন করে আসছিলেন তিনি।

কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমারের জীবনাবসান
অনন্ত কুমার (ফাইল ছবি)।

প্রয়াত হলেন কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার। সোমবার ভোরে মৃত্যু হয়েছে তাঁর। মৃত্যুকালে এই কেন্দ্রীয় মন্ত্রীর বয়স হয়েছিল ৫৯ বছর। সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, বিগত বেশ কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন তিনি এবং শেষ দিকে ভেন্টিলেশন ব্যবস্থায় রাখতে হয়েছিল তাঁকে।

দক্ষিণ বেঙ্গালুরু লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ অনন্ত কুমার ২০১৪ সালে মোদী মন্ত্রিসভায় প্রথমে রাসায়নিক ও সার মন্ত্রকের দায়িত্ব পান। এরপর ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রীর দায়িত্বও পালন করে আসছিলেন তিনি।
প্রয়াত মন্ত্রীর মৃত্যুতে শোকস্তব্ধ সারা দেশ। সোমবার সারা দেশ জুড়ে রাষ্ট্রীয় শোক পালন হবে। অর্ধনমিত থাকবে ভারতের জাতীয় পতাকা।

প্রসঙ্গত, উল্লেখ্য, মন্ত্রিত্ব থাকাকালীন প্রয়াত দুই কেন্দ্রীয় মন্ত্রী গোপীনাথ মুন্ডে, অনিল দাভের মৃত্যুতেও পালিত হয়েছিল রাষ্ট্রীয় শোক।

প্রধানমন্ত্রী মোদী ইতিমধ্যে অনন্ত কুমারের স্ত্রী ডঃ তেজস্বিনীর সঙ্গে কথা বলে গভীর শোক প্রকাশ করেছেন। সহকর্মীর মৃত্যুর খবর সামনে আসতেই এদিন টুইটারে শোক প্রকাশ করেছেন মোদী। তিনি লিখেছেন, “অনন্ত কুমার জি এক যোগ্য প্রশাসক ছিলেন। তিনি একাধিক মন্ত্রকের দায়িত্ব সামলেছেন এবং বিজেপি সংগঠনের এক মূল্যবান কর্মী ছিলেন। কর্ণাটকে এবং বিশেষত বেঙ্গালুরু ও সংলগ্ন এলাকায় দলকে আরও পোক্ত ভিতের উপর দাঁড় করাতে তিনি কঠোর পরিশ্রম করেছেন। তাঁর সাংসদ এলাকায় তাঁকে সব সময় হাতের কাছেই পাওয়া যেত…”


রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী তথা জেডিএস নেতা কুমারস্বামীও অনন্ত কুমারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। কুমারস্বামী বলেছেন, “তিনি এক নিকট বন্ধুকে হারালেন”।


অনন্ত কুমারের মৃত্যুতে একে একে শোক প্রকাশ করতে শুরু কেরেছেন অন্যান্য মন্ত্রীরা। তাঁদের মধ্যে অন্যতম প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন।  সহকর্মীর এই আকস্মিক মৃত্যুতে ভেঙে পড়েছেন কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়াও। টুইটে অনন্ত কুমারকে ‘ভাই ও বন্ধু’ বলে সম্বোধন করেছেন তিনি।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Demise of union minister ananth kumar