scorecardresearch

বড় খবর

‘কেউ যেন নিজের স্বার্থে আফগানিস্তানকে ব্যবহার না করে’, মোদীর নিশানায় পাকিস্তান

রাষ্ট্রসংঘের মঞ্চে ২১ মিনিট ভাষণ দেন প্রধানমন্ত্রী।২০১৪-এ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর রাষ্ট্রসংঘের মঞ্চে এটি ছিল মোদীর চতুর্থ ভাষণ।

Democracy to diversity, terror fight to vaccine, when India grows, so does world, says Pm Modi
রাষ্ট্রসংঘের মঞ্চে ভাষণ প্রধানমন্ত্রীর

“আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির সুযোগ যেন কেউ না নিতে পারে। আফগানিস্তানের মাটি যেন কেউ নিজের স্বার্থে ব্যবহার করতে না পারে। এই বিষয়টি আগে নিশ্চিত করতে হবে।” শনিবার রাষ্ট্রসংঘের মঞ্চে দীর্ঘ ২১ মিনিটের ভাষণে নাম না করে পাকিস্তানকেই কড়া বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনই মনে করছেন কূটনীতিবিদরা। এরই পাশাপাশি আফগানিস্তানের নারী, শিশু এবং সংখ্যালঘু-সহ সাধারণ নাগরিকদের পাশে দাঁড়াতে বিশ্বের অন্য দেশগুলিকে এগিয়ে আসার বার্তা দেন মোদী। আন্তর্জাতিক এই মঞ্চে ভারতের ভূমিকারও একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি তুলে ধরেন প্রধানমন্ত্রী। ভারতকে ‘গণতন্ত্রের জননী’ হিসেবে বর্ণনা করেন মোদী।

“আফগানিস্তানের মাটি যাতে কেউ সন্ত্রাসবাদ ছড়াতে এবং সন্ত্রাসবাদী হামলার জন্য ব্যবহার করতে না পারে, তা নিশ্চিত করা একান্ত অপরিহার্য। আমাদেরও সতর্ক থাকতে হবে। কোনও দেশ যাতে সেখানকার নাজুক পরিস্থিতির সুযোগ নিতে না পারে। এই সময়ে আফগানিস্তানের নারী ও শিশু এবং আফগানিস্তানের সংখ্যালঘুদের সাহায্যের প্রয়োজন। তাঁদের পাশে দাঁড়িয়ে আমাদের কর্তব্য পালন করতে হবে।” শনিবার রাষ্ট্রসংঘের মঞ্চে আফগানিস্তান পরিস্থিতি তুলে ধরে নাম না করে পাকিস্তানকেই নিশানা করেছেন মোদী। এমনই মনে করছেন কূটনীতিবিদরা।

শনিবার রাষ্ট্রসংঘের মঞ্চে প্রধানমন্ত্রী প্রায় ২১ মিনিট ধরে বক্তব্য রেখেছেন। ২০১৪-এ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর রাষ্ট্রসংঘের মঞ্চে এটি ছিল মোদীর চতুর্থ ভাষণ। বক্তব্যে আফগানিস্তানের পরিস্থিতি তুলে ধরার পাশাপাশি ভারতের অগ্রগতিকে বিশ্বের মঞ্চে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “বিশ্বের প্রতি ষষ্ঠ ব্যক্তি ভারতীয়। ভারতীয়দের উন্নতি হলে গোটা বিশ্বই এর সুফল পায়। ভারতের বৃদ্ধি বিশ্বের বৃদ্ধি। এই নীতির কথা মাথায় রেখেই আজ ভারত ন্যায় ও উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।” দেশের উন্নয়ন প্রসঙ্গে বলতে গিয়ে রাষ্ট্রসংঘের মঞ্চে মোদী কেন্দ্রের জন ধন যোজনা, আয়ুষ্মান ভারত প্রকল্পগুলির উল্লেখ করেছেন।

আরও পড়ুন- প্রশান্ত কিশোর এখন ভবানীপুরের ভোটার, ‘বহিরাগতই ঘরের ছেলে’- কটাক্ষ বিজেপির

করোনার বিরুদ্ধে লড়াইয়েও বিশ্বের কাছে অনন্য নজির সৃষ্টি করেছে ভারত। রাষ্ট্রসংঘের মঞ্চে শনিবার এমনও বলেছেন মোদী। এরই পাশাপাশি বিশ্বের নানা দেশের টিকা প্রস্তুতকারক সংস্থাকে ভারতে গিয়ে টিকা তৈরির আহ্বান জানিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, “আমি বিশ্বজুড়ে ভ্যাকসিন প্রস্তুতকারকদের আমন্ত্রণ জানাচ্ছি। আসুন, ভারতে টিকা তৈরি করুন।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Democracy to diversity terror fight to vaccine when india grows so does world says pm modi