নীরবের ‘বেআইনি’ বাংলো ভাঙার নির্দেশ বম্বে হাইকোর্টের

নীরব মোদীর বাংলো বেআইনি হলে তা ভেঙে ফেলা হোক, এমন নির্দেশই দিয়েছে বম্বে হাইকোর্ট।

By: Mumbai  January 15, 2019, 10:44:52 AM

আরও কোণঠাসা অবস্থা হীরে ব্যবসায়ী নীরব মোদীর। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কয়েক হাজার কোটি টাকার প্রতারণার মামলায় ইতিমধ্যেই নীরবের বহু সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এবার নজরে মহারাষ্ট্রের আলিবাগে নীরবের বাংলো। তবে পিএনবি কেলেঙ্কারির ঘটনায় নয়, ওই এলাকায় বেআইনি ভাবে বেশ কয়েকটি বাংলো তৈরি করা হয়েছে বলে অভিযোগ। যার মধ্যে রয়েছে মেহুলের ভাগ্নের বাংলোও। সেই বাংলো ‘বেআইনি’ হলে তা ভেঙে ফেলা হবে বলে সোমবার নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট।

উল্লেখ্য, মহারাষ্ট্রের আলিবাগ এলাকায় উপকূলবর্তী অঞ্চলে বেশ কিছু বেআইনি নির্মাণ করা হয়েছে বলে সরব হয়েছেন শম্ভুরাজ যুবক্রান্তি। তাঁর পিটিশনের ভিত্তিতেই এদিন এমন নির্দেশ দেয় বম্বে হাইকোর্ট। পিটিশনে দাবি করা হয়েছে, ওই এলাকায় বেশ কয়েকজন বিত্তবান নিজেদের কৃষিবিদ পরিচয় দিয়ে বেআইনি নির্মাণ করেছেন। অবিলম্বে ওই নির্মাণগুলো ভাঙার আর্জি জানানো হয়েছে পিটিশনে। আবেদনকারীর তরফে এ প্রসঙ্গে বলা হয়েছে, উপকূলীয় নিয়ন্ত্রণ অঞ্চলে ১৭৫টি ব্যক্তিগত বাংলো তৈরি করা হয়েছে। সবকটিই আলিবাগ তালুকার মধ্যে রয়েছে। পিটিশনে দাবি করা হয়েছে, ওই বাংলোগুলো দেশের অনেক ব্যবসায়ীর। যার মধ্যে নাম রয়েছে নীরব মোদীর।

আরও পড়ুন, সপরিবার নীরব মোদীকে নোটিস পাঠাল ট্রাইবুনাল

গত মাসেই সে রাজ্য সরকারের তরফে বম্বে হাইকোর্টকে জানানো হয় যে, আলিবাগ এলাকায় ৫৮টি বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নোটিস জারি করা হয়েছে। রায়গড় জেলাশাসক ড. বিজয় সূর্যবংশীর হলফনামায় উল্লেখ করা হয়েছে, ৫৮টি বেআইনি নির্মাণের মধ্যে ১০টি ভেঙে ফেলা হয়েছে।

এদিকে, গত সপ্তাহে হাইকোর্টে ইডির তরফে এক আবেদনে বলা হয়, আর্থিক তছরুপের মামলায় মোদীর বাংলো বাজেয়াপ্ত করেছে তারা। বাংলো ভেঙে ফেলা নিয়ে রায়গড় জেলাশাসকের নির্দেশে স্থগিতাদেশ চেয়ে আবেদন করে ইডি। একইসঙ্গে এ নিয়ে আদালতে শুনানির আর্জি জানান তদন্তকারীরা। সেই আর্জির প্রেক্ষিতে হাইকোর্টের প্রধান বিচাররপতি নরেশ এইচ পাটিল ও বিচারপতি এন এম জামদার জানান, ‘‘যদি এটা বেআইনি নির্মাণ হয়, তবে ভেঙে ফেলা উচিত।’’

জেলাশাসকের হলফনামাতেও উল্লেখ করা হয়েছে, ভেঙে ফেলার নির্দেশের পর, আলিবাগের মহকুমাশাসক ইডিকে চিঠিতে লিখেছেন, যাতে মোদীর সম্পত্তি ‘ডি-সিল’ করা হয়। হলফনামায় আরও বলা হয়েছে, চলতি বছরের ২ জানুয়ারি সিবিআইকে চিঠি পাঠায় ইডি। সেই চিঠিতে বলা হয়, মোদীর সম্পত্তি ‘ডি-সিল’ করার জন্য যাতে কোনও আধিকারিককে পাঠানো হয়। একইসঙ্গে এ ব্যাপারে যাতে ইডিকে এনওসি দেওয়া হয়।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Demolish nirav modi bungalow in coastal regulation zone if illegal hc

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X