বড় খবর

নিখরচার গণপরিবহনে সওয়ার লুক্সেমবার্গ

বিশ্বের অন্যতম ধনী শহর লুক্সেমবার্গে স্বাভাবিকভাবেই ব্যক্তিগত গাড়ির সংখ্যা প্রচুর। আর এর ফলেই ট্রাফিক জ্যাম। ট্রাফিকের এমন বেহাল দশা বলেই ব্যক্তিগত গাড়ি কমাতে বদ্ধপরিকর স্থানীয় প্রশাসন।

আগামী বছর গ্রীষ্ম থেকে নিখরচার গণপরিবহন ব্যবস্থা চালু করতে চলেছে লুক্সেমবার্গ। বিশ্বের প্রথম শহর হিসাবে এমন ব্যবস্থা প্রচলন করতে চলেছে লুক্সেমবার্গ প্রশাসন। আশা করা হচ্ছে, এই সিদ্ধান্তের ফলে ব্যক্তিগত গাড়ি ছেড়ে গণপরিবহণেই যাতায়াত করবেন লুক্সেমবার্গসীরা। জানা যাচ্ছে, মূলত শহরের যানজট কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এই সিদ্ধান্তে রীতিমতো খুশি হয়েছেন অনেকেই। কারণ, এই সিদ্ধান্তের সুবাদে ভারত ভ্রমণের খরচে সেরে ফেলা যাবে সাধের ইউরোপ ট্যুর।

গার্ডিয়ানের মতে, বিশ্বের সবচেয়ে জঘন্য ট্র্যাফিক সংকটে ভোগা শহরগুলির অন্যতম লুক্সেমবার্গ। প্রায় ১,১০,০০০ মানুষের বাস ওই শহরে। এছাড়া শহরের বাইরে থেকে প্রত্যহ আনাগোনা করেন ৪,০০,০০০ মানুষ। ফলে যানজট নিত্যসঙ্গী। এক গবেষণায় দেখা গিয়েছে, ২০১৬ সালে এই শহরে একজন গাড়ি চালক প্রায় ৩৩ ঘণ্টা সময় কাটিয়েছেন ট্রাফিক জ্যামে।

আরও পড়ুন- সামান্য শ্রমেই ক্লান্ত? এই সব খাদ্যে রয়েছে তাৎক্ষণিক সমাধান

বিশ্বের অন্যতম ধনী শহর লুক্সেমবার্গে স্বাভাবিকভাবেই ব্যক্তিগত গাড়ির সংখ্যা প্রচুর। আর এর ফলেই ট্রাফিক জ্যাম। ট্রাফিকের এমন বেহাল দশা বলেই ব্যক্তিগত গাড়ি কমাতে বদ্ধপরিকর স্থানীয় প্রশাসন। ফলে, সরকারি খরচে শহর ছাড়াও পার্শ্ববর্তী অনেক জায়গাই ভ্রমণ করা যাবে। তাই লুক্সেমবার্গ অবধি পৌঁছে যাওয়ার জোড় যদি আপনার পকেটের থাকে তাহলে বাকিটা ভ্রমণ করতে পারবেন বিনা খরচে। ট্রেনে চড়ে শহরে শহরে হপিং করার পাশাপাশি সাক্ষী থাকবেন লুক্সেমবার্গের প্রাকৃতিক সৌন্দর্য্যের যা এক কথায় অনবদ্য।

পুরোনো কোয়াটার, লুক্সেমবার্গ শহর

১৯৯৪ সালে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে মনোনীত শহরটির প্রাচীন দুর্গগুলি ভ্রমণপিপাসুদের পছন্দের জায়গা। এই দুর্গটিকে এক সময় “Gibraltar of the North” বলা হত।

ইতিহাস এবং শিল্পের জাতীয় মিউজিয়াম

ইউরোপের সবচেয়ে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ শহরগুলির ইতিহাস এবং শিল্পের নিদর্শন দেখতে পাওয়া যায় এখানে। শিল্প সামগ্রী, প্রত্নতাত্বিক নিদর্শণ, আসবাবপত্র, সরঞ্জাম, মুদ্রা, অস্ত্র এবং প্রচুর নথিপত্র রয়েছে এই মিউজিয়ামে।

আরও পড়ুন-ব্যোমকেশ গোত্রয় সেরা ‘সত্যকাম’ই

 

View this post on Instagram

 

..no it isn’t Hogwarts.. #luxembourg #palais #grandducalpalace

A post shared by Eric Stoffel (@stoffeleric) on

 

View this post on Instagram

 

Beaufort Castle #luxembourg #beaufort #beaufortcastle #zoomnl #travelphotography #heelholland_fotografeert #dutch_connexion

A post shared by Susanne Schieck (@susanneschieck) on


তাহলে কি ঠিক করলেন, লুক্সেমবার্গ যাবেন না কি? আপনার অবগতির জন্য জানিয়ে রাখা যাক, দিল্লি থেকে বিমানে লুক্সেমবার্গ যাওয়ার খরচ প্রায় হাজার পঞ্চাশ টাকা। আর তারপর তো বিনা পয়সায় বাকিটা হয়েই যাবে…।

Read the full story in English 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Destination of the week luxembourg free public transport

Next Story
সোয়াইন ফ্লু-র গুজবে বয়কট গোটা গ্রাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com