scorecardresearch

জলপথেও আক্রমণ? চিনকে ভয় দেখিয়ে পিছু হটিয়েছে ভারতীয় নৌসেনা

বৃহস্পতিবার এক উচ্চপদস্ত অফিসার জানান ভারতীয় নৌবাহিনী পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীকে ভয় দেখিয়ে পিছু হটিয়ে কঠোর বার্তা দিয়েছে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশাপাশি জলপথেও চিনকে কড়া বার্তা দিল ভারত। বৃহস্পতিবার এক উচ্চপদস্ত অফিসার জানান ভারতীয় নৌবাহিনী পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীকে ভয় দেখিয়ে পিছু হটিয়ে কঠোর বার্তা দিয়েছে।

সাউদার্ন নাভাল কমান্ডার কমান্ডিং-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল অনিল কুমার চাওলা বলেন, “নৌবাহিনী জলপথেও যোগ্য জবাব দিয়েছে। বাহিনী নিশ্চুপে এইকাজ করে গিয়েছে। কেউ জানে না কী হয়েছিল। কেবলমাত্র যারা জাহাজে ছিল তাঁরাই জানত। নৌবাহিনী এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বুঝিয়ে দিয়েছে স্থলপথে হোক বা জলপথে ভারতের সঙ্গে পেরে ওঠা সহজ নয়।”

তিনি এও জানান জলপথে শক্তিবৃদ্ধি করতে প্রতিনিয়ত সেনাবাহিনী, সেনা শক্তি, ক্ষমতা বাড়িয়ে চলছে ভারত। আগামী বছরের শেষের দিকে কিংবা ২০২২ সালের শুরুতে আইএন বিক্রম ভারতের শক্তিশালী এয়ার ক্র্যাফট কেরিয়ারও প্রস্তুত হয়ে যাবে।

সম্প্রতি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে আইএনএস রণবীজয় থেকে সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে শক্তি পরীক্ষা করেছে নৌসেনা। ৩০০ কিলোমিটারের দূরে উড়ে গেল ডিআরডিও-র তৈরি ক্ষেপণাস্ত্র। ডিআরডিও-র তৈরি ব্রাহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের জলে থাকা লক্ষ্যবস্তুর পরীক্ষা। ধ্বংস হওয়া জাহাজটি ছিল নৌবাহিনীরই একটি পুরোনো জাহাজ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Deterring chinse naval forces indian navy palyed a important role