বড় খবর

সংক্ষিপ্ততম সময়ের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ, তালিকায় আর কে কে দেখে নিন

মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবার পর রাজ্যের সংক্ষিপ্ততম সময়ের মুখ্যমন্ত্রীর তালিকায় পিকে সাওয়ান্তের সঙ্গে ফড়নবিশের নামও উঠল। ১৯৬৩ সালে সাওয়ান্ত ৯ দিনের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন।

Devendra Fadnavis, Shortest Term CM
পদত্যাগ করছেন দেবেন্দ্র ফড়নবিশ (ছবি- টুইটার)

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবার তিন দিন পর ব্যাপক রাজনৈতিক গোলযোগের মধ্যে বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন। রাজ্যপালের কাছে তিনি ইস্তফা দেন উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়া অজিত পাওয়ার ইস্তফা দেবার অব্যবহিত পরেই। এই দুজনেই রাজভবনে গিয়ে শপথ নিয়েছিলেন। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে ফড়নবিশ বলেন, অজিত পাওয়ার উপমুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবার পর আমাদের আর সংখ্যাগরিষ্ঠতা নেই।

মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবার পর রাজ্যের সংক্ষিপ্ততম সময়ের মুখ্যমন্ত্রীর তালিকায় পিকে সাওয়ান্তের সঙ্গে ফড়নবিশের নামও উঠল। ১৯৬৩ সালে সাওয়ান্ত ৯ দিনের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন।

অতি সংক্ষিপ্ত সময়ের মুখ্যমন্ত্রী অবশ্য অন্য রাজ্যেও দেখা গিয়েছে।

বি এস ইয়েদুরাপ্পা, ৩ দিন

গত বছর কর্নাটক সরকার গঠনের সময়ে বি এস ইয়েদুরাপ্পা তিন দিনের জন্য মুখ্যমন্ত্রী হন। বিধানসভায় আস্থা ভোটে হেরে গিয়েছিলেন তিনি। ইয়েদুরাপ্পা দেশের সংক্ষিপ্ততম মেয়াদের মুখ্যমন্ত্রীদের অন্যতম। এ তালিকায় রয়েছেন জগদম্বিকা পালও।

ইয়েদুরাপ্পা ইস্তফা দেবার পর কর্নাটকে জেডি(এস)-কংগ্রেস জোট সরকার গঠিত হয়। সে রাজ্যের জেডিএস প্রধান এইচ ডি কুমারস্বামী মুখ্যমন্ত্রী পদে বসেন। কবে এক বছর ক্ষমতায় থাকার পরেই ওই জোট সরকার পড়ে যায়, বিজেপি ফের কর্নাটকের ক্ষমতায় বসে।

জগদম্বিকা পাল, ১ দিন

১৯৮৮ সালে মাত্র এক দিনের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন জগদম্বিকা পাল।

সতীশ প্রসাদ সিং, ১ সপ্তাহ

১৯৬৮ সালে সতীশ প্রসাদ সিং বিহারের মুখ্যমন্ত্রী হন। কোনও রাজ্যের তিনিই সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী। কিন্তু তাঁর মেয়াদ ছিল এক সপ্তাহ মাত্র।

এসসি মারাক, ১৩ দিন

প্রবীণ কংগ্রেস নেতা এস সি মারাক মেঘালয়ের মুখ্যমন্ত্রী হয়েছিলেন মাত্র ১৩ দিনের জন্য। তাঁর মেয়াদ ছিল ১৯৯৮ সালের ২৭ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ।

জানকী রামচন্দ্রন, ২৩ দিন

এআইডিএমকের প্রতিষ্ঠাতা এমজি রামচন্দ্রনের স্ত্রী জানকী মাত্র ২৩ দিনের জন্য মুখ্যমন্ত্রী হন। ১৯৮৮ সালের ৭ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত তিনি রাজ্যের প্রশাসনিক প্রধানের পদে ছিলেন।

 

Web Title: Devendra fadnavis shortest term cm

Next Story
আর ‘সংস্কৃত’ নয়! এবার আয়ুর্বেদ পদের জন্য আবেদন মুসলিম অধ্যাপকের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X